সিক্রেট কোড ডায়াল করুন , জানুন কতটা নিরাপদ আপনার ফোন , বেঁচে যাবেন জালিয়াতি থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নিরাপদ নয় স্মার্ট ফোন। আপনার ব্যক্তিগত তথ্য, ছবি সব নিয়ে নিচ্ছে অন্য কেউ! কিভাবে বুঝবেন? স্মার্টফোনের সিক্রেট কোডেই আছে উত্তর। কী সেই শর্টকাট? যা নিমেষে বলে দেবে আপনার স্মার্টফোন সুরক্ষিত কিনা। কম্পিউটার আর ল্যাপটপের মতোই মোবাইলেও রয়েছে শর্টকাট কি। অবাক হলেন তো? এমন কিছু সিক্রেট কোড যা আপনাকে বাঁচিয়ে দেবে বড় বিপদের হাত থেকে। ডায়াল করলেই দেখবেন কামাল।

একে একে শুনে নিন আর চটপট টাইপ করে মিলিয়ে দেখে নিন, আপনার ফোন কতটা সেফ। এই বিশেষ ডায়াল কোডকে প্রযুক্তির ভাষায় বলা হয় ইউএসএসডি কোড। যখন কিপ্যাড ফোনের রমরমা ছিল, তখন থেকেই কিন্তু এই কোডের প্রয়োজনীয়তা রয়েছে। এখনো পর্যন্ত এর গুরুত্ব একটুও কমেনি। প্রত্যেকটা কোডের গভীরে রয়েছে বিশেষ বার্তা। স্মার্ট ফোন মানেই কিন্তু রেডিয়েশন। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। কিন্তু আপনার ফোন থেকে কতটা রেডিয়েশন বেরোচ্ছে, এবং তা ক্ষতিকর কিনা কিভাবে বুঝবেন? ডায়াল করুন *#07# । দেখবেন আপনার সামনে তিনটি SAR ডেটা এসেছে। যদি দেখেন রেডিয়েশনের পরিমাণ ১.৬ কিংবা এর কম আছে তাহলে ঠিক আছে। এর বেশি হলে কিন্তু মোবাইল ফোনের রেডিয়েশন ঠিক নেই। এই সার ভ্যালু বলা হয় দুটো ভাগে, একটা হেড সার আর একটা বডি সার।

ফোন চুরি গেলে থানায় অভিযোগ জানাতে কিংবা নানান কারণে ফোনের আইএমইআই কোড ভীষণ দরকার। সেটা কিভাবে জানবেন? ডায়াল করুন *#06#আপনার ফোনের ব্যাটারি, ডিটেলস তথ্য, ওয়াইফাই এর তথ্য, অ্যাপ ইউজ, ইন্টারনেট সহ প্রচুর তথ্য জানতে পারবেন জাস্ট একটা কোডের মাধ্যমে,

  • #*4636# * #*

এবার আসা যাক ভীষণ গুরুত্বপূর্ণ একটা কোডে। আপনার ফোন নম্বর বা ডিটেলস অন্য কোথাও ফরওয়ার্ড হয়েছে কিনা কীভাবে বুঝবেন? টাইপ করুন *#21# । একদম লিস্ট আকারে দিয়ে দিবে আপনার ফোন কল, মেসেজ, ভয়েস মেসেজ। যদি ফরওয়ার্ড না করা হয় তাহলে লেখা থাকবে নট ফরওয়ার্ডেড। এটা দেখে নিশ্চিন্তে থাকুন।

এই চার সিক্রেট কোড যে কোনো কোম্পানির ফোনের জন্য প্রযোজ্য। এছাড়াও কোম্পানি ভেদে বেশ কয়েকটি সিক্রেট কোড রয়েছে। আপনি যদি শাওমি বা রেডমির ফোন ব্যবহার করেন তাহলে প্রায় ৩৩ রকম সিক্রেট অপশন পাবেন , জাস্ট একটা কোড ডায়াল করলে। জানতে পারবে নোটিফিকেশন, ভাইব্রেটর টেস্ট, স্কিন লাইট, টাচ সেন্সর, স্পিকার, রিসিভার, এফএমরেডিও, ইন্টারনেট, ওয়াইফাই, ব্লুটুথ সহ নানান গোপন তথ্য। তার জন্য ডায়াল করতে হবে * ##64663##*

যারা স্যামসাং এর ফোন ব্যবহার করছেন তাদের ফোনে থাকা হার্ডওয়ারের সমস্ত তথ্য পেতে ডায়াল করতে পারেন * #0*# । এছাড়াও এই ব্র্যান্ডের ফোনে থাকা ডিসপ্লে আর ব্যাটারি স্ট্যাটাস জানতে ডায়াল করতে পারেন *#0228# ,যদি রিয়েলমির ফোন ব্যবহার করেন তাহলে ফিডব্যাক মেনু ওপেন করতে ডায়াল করতে পারেন *#800# ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *