চেষ্টা সংবিধান বদলের? উধাও দু’টি গুরুত্বপূর্ণ শব্দ, অধীর বোমা ফাটালেন কেন্দ্রের বিরুদ্ধে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সম্প্রতি দেশের ‘নাম বদল’ নিয়ে কেন্দ্রকে নিশানা করেছে কংগ্রেস। এবার সংবিধান নিয়ে বিস্ফোরক অভিযোগ লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরীর। তাঁর অভিযোগ, সংবিধানের প্রস্তাবনা থেকে ‘সমাজতান্ত্রিক’ এবং ‘ধর্মনিরপেক্ষ’ শব্দ দু’টি বাদ দেওয়া হয়েছে। তার সেই অভিযোগকে কেন্দ্র করে তোলপাড় পড়ে গিয়েছে।

ভারতের নতুন সংসদ ভবনে শুরু হয়েছে লোকসভা ও রাজ্যসভার বিশেষ অধিবেশন। নতুন সংসদ ভবনে প্রথম অধিবেশনেই মহিলা সংরক্ষণ বিল পেশ করায় দিনটি ঐতিহাসিক হয়ে ওঠে। অন্যদিকে, কংগ্রেস সাংসদ তথা লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বড়সড় অভিযোগ করেছেন। অধীর বলেছেন, নতুন সংসদ ভবনে প্রবেশের সময় সাংসদদের সংবিধানের যে কপি দেওয়া হয়েছে সেখানে নেই দুটি গুরুত্বপূর্ণ শব্দ।

অধীর রঞ্জন চৌধুরী দাবি করেছেন, ১৯ সেপ্টেম্বর তাকে দেওয়া সংবিধানের নতুন অনুলিপিগুলির প্রস্তাবনায় ‘সমাজতান্ত্রিক’ এবং ‘ধর্মনিরপেক্ষ’ শব্দগুলি নেই। যা নিয়ে তিনি নতুন সংসদ ভবনে গিয়েছিলেন। অধীর বলেছিলেন যে সকলেই জানেন যে এই দুটি শব্দই ১৯৭৬ সালে একটি সংশোধনীর পরে সংবিধানে যুক্ত করা হয়েছিল। কিন্তু আজ এই শব্দগুলোই সংবিধানে নেই।

অধীর রঞ্জন চৌধুরী আরও বলেছেন যে তিনি রাহুল গান্ধীকেও বিষয়টি জানিয়েছেন। অধীর বলেন, ‘সরকারের উদ্দেশ্য সন্দেহজনক। এটা খুব চালাকি করে করা হয়েছে। তিনি আরও বলেছেন যে তিনি সংসদে বিষয়টি উত্থাপন করার চেষ্টা করেছিলেন কিন্তু তিনি বিষয়টি উত্থাপন করার সুযোগ পাননি।

আগে ভারতের সংবিধানের প্রস্তাবনায় ‘ধর্মনিরপেক্ষ’ ও ‘সমাজতান্ত্রিক’ শব্দদুটি ছিল না। ১৯৭৬ সালে জরুরি অবস্থার সময় সংবিধানের প্রস্তাবনা সংশোধন করা হয় এবং এতে এই দুটি শব্দ যুক্ত করা হয়। এই সংশোধনী দেশের ৪২তম সংবিধান সংশোধনী হিসেবে পরিচিত। এ নিয়ে বহুবার বিতর্কও দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *