দক্ষিণবঙ্গে ভারী দুর্যোগ-এর সম্ভাবনা আগামী ৪৮ ঘণ্টায় , ঝোড়ো হাওয়ার দাপট কলকাতা-হাওড়া-হুগলিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টি হয়নি মঙ্গলবার সকাল থেকে। রয়েছে আংশিক মেঘলা আকাশও। তবে কোনও স্বস্তির পূর্বাভাস দেয়নি আলিপুর হাওয়া অফিস। বরং আবহাওয়া দফতর আরও জানিয়েছে, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় ভারী দুর্যোগ চলবে আগামী ৪৮ ঘণ্টায়। বৃষ্টির তীব্রতা বাড়বে আজ মঙ্গলবার দুপুরের পর থেকেই। বৃহস্পতিবার পর্যন্ত এই দুর্যোগ চলবে। শুক্রবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে বলে হাওয়া অফিস জানিয়েছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যে নিম্নচাপ ঘনীভূত হয়েছে তা আরও শক্তিশালী হবে আগামী ২৪ ঘণ্টায়। আর তার প্রভাবেই আগামী বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উপকূলীয় এলাকা এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। এমনকি ঝোড়ো হাওয়াও বইবে সেই সঙ্গে। হাওয়ার গতিবেগ ৫০ থেকে ৬০ কিলোমিটার থাকবে উপকূলবর্তী জেলাগুলিতে। আর ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগ ঝোড়ো হাওয়া বইতে পারেগাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায়। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা থাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বৃহস্পতিবার পর্যন্ত।

মঙ্গলবার দুপুরের পর থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে বৃহস্পতিবার পর্যন্ত। তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলা গুলিতে ভারী দুর্যোগের সম্ভাবনাও রয়েছে। অর্থাৎ বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, কলকাতা, হাওড়া, হুগলি এই সব জেলাগুলিতেই। দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামেও এমনকি বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলায় বিশেষ করে কলকাতা, হাওড়া এবং হুগলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে দু-এক পশলা। তার সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। বুধবার থেকে ঝোড়ো হাওয়ার দাপট বাড়বে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি হয়েছে আগামী ৪৮ ঘণ্টার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *