বিবেচনা করুন ‘বেসরকারি বাস-মিনিবাসের ভাড়ার বিষয় নিয়ে ’, অবশেষে আদালতের নির্দেশ পরিবহণ সচিবকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বেসরকারি বাসের ভাড়া নিয়ে সমস্যা তুঙ্গে ওঠে মূলত লকডাউনের পর থেকেই। এর সঙ্গে ছিল জ্বালানির অত্যাধিক হারে মূল্যবৃদ্ধি। সব মিলিয়ে বেসরকারি বাস মালিকরা রয়েছে তীব্র চাপে। এবার নতুন সিদ্ধান্ত নেওয়া হল সেই সমস্যা নিয়েই।অবশেষে কলকাতা হাইকোর্ট রাজ্যের পরিবহণ সচিবকে নির্দেশ দিল বেসরকারি বাস এবং মিনিবাসের ভাড়া বাড়ানোর বিষয়টি বিবেচনা করতে । ৬ সপ্তাহের মধ্যে এ নিয়ে বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করতে নির্দেশ দিয়েছে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য বেসরকারি বাস মালিকদের সংগঠন গত ফেব্রুয়ারিতে জানায়, পথে নামছে না প্রায় দেড় হাজার বাস। যাত্রীরা এমনকি চরম ভোগান্তির শিকার হন। বাসমালিক সংগঠনের সঙ্গে বৈঠকে রাজ্য সরকার বলে, তারা আগে রাস্তায় বাস নামাক। তার পর বিবেচনা করা হবে ভাড়াবৃদ্ধির বিষয়টি। সঙ্গে ইঙ্গিত দেওয়া হয়েছিল, এর পরও সংগঠনগুলি বাস নামাতে রাজি না হলে ভবিষ্যতে রাজ্য সরকার বেসরকারি বাস ভাড়া নিয়ে চালাতে পারে । কিন্তু বাস্তবে তার কতটা হয়েছে তা নিয়ে সন্দিহান আমজনতাও।

গত কয়েক দিন ধরেই রাস্তায় বাসের সংখ্যা কমছিল জ্বালানি ও বাস চালানোর অন্যান্য খরচ বাড়তে থাকার ফলে। তার উপর আবার নতুন জরিমানার কাঠামো। বাস চালকদের খেদ ছিল, সামান্য টাকা পাই। তার উপর কেস বাড়িয়েছে। জরিমানা দেব নাকি বাস চালাব? ভাড়া না বাড়ানোর সরকারি সিদ্ধান্তও ছিল এর সঙ্গে ।তবে কী এবার পরিস্থিতি বদলাবে? আপাতত সবাই সেদিকেই তাকিয়ে। কারণ এটা মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে যেখানে বেশি ভাড়া নেওয়া হচ্ছে বাসে উঠেলে ফলে যাত্রী ভোগান্তি অব্যাহত থাকছেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *