নদীর তীরে ইটভাটা নয়, অবিলম্বে বন্ধ করতে হবে, হাই কোর্টের এমনি নির্দেশ রাজ্যকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইটভাটা কোনো ভাবেই চলতে দেওয়া যাবে না নদীর তীর, চর বা নদীর খাতে। অবশেষে কলকাতা হাই কোর্ট নির্দেশ দিল রাজ্যের নদীচরে থাকা সব ইটভাটা বন্ধ করার জন্য। মঙ্গলবার এই মামলার আইনজীবী তুষার সিংহ মহাপাত্র জানান, শুধু ইটভাটা বন্ধ নয়, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ সেগুলি ভাঙার নির্দেশ দেয়। আদালত এও জানিয়েছে, রাজ্য সরকার চাইলে ইটভাটা ভাঙার খরচ নিতে পারবে ওই ইটভাটার মালিকদের কাছ থেকেও ।

পূর্ব মেদিনীপুরের মহিষাদল ব্লকে রূপনারায়ণ নদীর চরে বেআইনি ভাবে ইটভাটা তৈরি করা হয়েছে— এই অভিযোগ তুলে স্থানীয় গ্রামবাসী উত্তমকুমার পাল গত বছর হাই কোর্টে মামলা করেছিলেন। তাঁর দাবি, নদীর পাড় বরাবর এলাকার জমি সরকারের। সেই জায়গায় ইটভাটা তৈরি করা হয়েছে নিয়ম না মেনে বেআইনি ভাবে। এর ফলে পরিবেশ ও নদীর ক্ষতি হচ্ছে। এমনকি বর্ষাকালে তৈরি হচ্ছে বন্যা-পরিস্থিতিও।

এই মামলায় গত বছর এপ্রিলে আদালত নিষেধাজ্ঞা জারি করেছিল নদীর খাত, তীর, চর বা সংলগ্ন পলিমিশ্রিত জমিতে ইটভাটা বা ইটের পাঁজা তৈরির উপর। এমনকি রাজ্যের ভূমি ও ভূমিসংস্কার দফতরকেও কঠোর পদক্ষেপ করতে বলা হয় এই কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *