নামেই মেডিক্যাল কলেজ, সাগর দত্তে চলছে চরম অব্যবস্থা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পরিজনেরা ৮২ বছরের বৃদ্ধকে তড়িঘড়ি স্থানীয় মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গিয়েছিলেন অসুস্থ বোধ করায়। জরুরি বিভাগে পরীক্ষা করে চিকিৎসকেরা জানান, হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন ওই বৃদ্ধ। সমস্যা রয়েছে এমনকি মস্তিষ্কেও। তাই নিয়ে যেতে হবে অন্য হাসপাতালে । কারণ, কার্ডিয়োলজি এবং নিউরোলজি পরিষেবাই নেই ওই মেডিক্যাল কলেজ হাসপাতালে ! পরিজনেরা লিখিত ভাবে জানান ওই দু’টি বিভাগ নেই জেনেও রাতে ঝুঁকি নিয়ে তারা রোগীকে সেখানে ভর্তি করছেন বলে। অবশ্য পরদিন সকালে তাঁরা বৃদ্ধকে কলকাতার হাসপাতালে নিয়ে যান ।

ওই মেডিক্যাল কলেজ হাসপাতাল সম্পর্কে স্থানীয়দের আরও অভিযোগ, মেলে না কোনও দুর্ঘটনায় ভাঙা হাড়ের দ্রুত অস্ত্রোপচার বা প্লাস্টিক সার্জারির পরিষেবাও। এমনকি রাতে যদি কারও গলায় কিছু আটকে যায়, তা বার করার জন্য অমিল ইএনটি বিভাগের জরুরি পরিষেবাও। কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালকে ঘিরে এমনই সব ভুরিভুরি অভিযোগ। উল্লেখ্য, সাগর দত্ত হাসপাতালটি মেডিক্যাল কলেজে রূপান্তরিত হয় ২০১১ সালে। সকলে আশা করেছিলেন উত্তর ২৪ পরগনার বড় অংশের মানুষকে উন্নত চিকিৎসা পেতে কলকাতার মেডিক্যাল কলেজগুলিতে আর ছুটতে হবে না বলেই। বাস্তবে কিন্তু তা হয়নি।

১০ বছরের বেশি কেটে গেলেও শহরতলির একটি মেডিক্যাল কলেজে হৃদ্‌রোগ, কিডনির সমস্যার সুনির্দিষ্ট চিকিৎসা বিভাগ চালু করা গেল না কেন, স্থানীয়দের মধ্যেও সেই প্রশ্ন রয়েছে। ‘সার্ভিস ডক্টর্স ফোরাম’-এর সাধারণ সম্পাদক সজল বিশ্বাস এই প্রসঙ্গে বলেন, ‘‘সুপার স্পেশ্যালিটি পরিষেবা দূর অস্ত্। স্পেশ্যালিটি যে সব বিভাগ রয়েছে, সেখান থেকে মেডিক্যাল কলেজ স্তরের কোনো পরিষেবাই মেলে না এত বছর কেটে গেলেও। এখনও হয়ে রয়েছে সেই স্টেট জেনারেল বা মহকুমা স্তরের হাসপাতালের মতোই।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *