পর্যটন শিল্পের উল্লেখই নেই কেন্দ্রের বাজেটে, আশাহত হল এ রাজ্যের পর্যটন মহল

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের পর্যটন শিল্প প্রায় দীর্ঘ দশ মাস বন্ধ ছিল করোনা পরিস্থিতির জেরে। প্রসঙ্গত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে সমস্ত পর্যটন কেন্দ্র বন্ধ করার নির্দেশ দিয়েছিল পর্যটকদের স্বার্থে এবং করোনা সংক্রমণ যাতে বৃদ্ধি না পায় সেজন্য। দশ মাস পরে আনলক পর্বে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে রাজ্যের পাশাপাশি দেশের পর্যটন ব্যবস্থাও।সমস্ত ট্যুর অপারেটর থেকে পর্যটন ব্যবসায়ীরাও এমনকি মুখ থুবড়ে পড়েছিল দশ মাসে কোন আয় না হওয়ায়।

তাদের আরও আশা ছিল কেন্দ্র সরকার পর্যটন শিল্পকে ফের মূল স্রোতে ফিরতে আর্থিক প্যাকেজের ঘোষণা করবে বাজেটের মাধ্যমে। কিন্তু পর্যটনমহল একরকম স্তম্ভিত কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট পেশ হওয়ার পর। প্যাকেজের কথা তো দূরে থাক, গোটা বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এমনকি কোন মন্তব্যই করেননি দেশের পর্যটন শিল্পের উন্নয়নে। ফলে পর্যটন শিল্পী এবং ব্যবসায়ীরাও একরকম আশাহত। তাদের আরও আবেদন আরও একবার বাজেট পুনর্বিবেচনা করুক কেন্দ্রীয় সরকার। না হলে পর্যটন ব্যবসায়ীদের আগামীতে হয়তো আরও বেশি বিপাকে পড়তে হবে ।

কেন্দ্র সরকারের বাজেট নিয়ে আক্ষেপ প্রকাশ করলেন এমনকি ইস্টার্ন হিমালয়ান ট্রাভেল এন্ড ট্যুর অপারেটর এসোসিয়েশনের সভাপতি দেবাশিস মৈত্র । তিনি এও বলেন, “যেখানে কেন্দ্র সরকার একটা বড় অংশ কর পেয়ে থাকে পর্যটন শিল্পের থেকেই। সেখানে আমরা একপ্রকার আশাহত বাজেটে পর্যটন শিল্পর কোন উল্লেখ না করায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *