পাচারের ছক পরমাণু বোমা তৈরির সামগ্রীর ! CID’র জালে ২ জন আটক হল কলকাতা বিমানবন্দর থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পরমাণু বোমা তৈরি করার উপকরণ উদ্ধার হল কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে। বহুমূল্য ক্যালিফোর্নিয়াম স্টোন-সহ গ্রেপ্তার করা হয়েছে হুগলির ২ জন বাসিন্দাকে। দু’জনই গ্রেপ্তার হয় CID-র হাতে ।

অত্যন্তই দুর্মূল্য এই ক্যালিফোর্নিয়াম স্টোন। ১ গ্রামের দামই ১৭ কোটি টাকা। এটি পরমাণু বোমা তৈরি করার অন্যতম উপকরণ। যা হুগলির ওই দুই বাসিন্দা নিয়ে যাচ্ছিল কলকাতা বিমানবন্দর দিয়ে। আগে থাকতেই CID-র কাছে সেই খবর ছিল। সেই মতো তৈরি ছিলেন আধিকারিকরাও। সকলে সতর্ক হয়ে যান হুগলির দুই বাসিন্দাকে বিমানবন্দর চত্বরে দেখতে পেয়েই। জিজ্ঞাসাবাদ করা হয় ধৃতদের আটক করে।ধূসর রঙের পাথরের মতো দেখতে রেডিও অ্যাক্টিভ এলিমেন্টটি বেরিয়ে পড়ে তল্লাশি অভিযান চালাতেই।

জানা গিয়েছে ধৃতদের একজনের নাম শৈলেন কর্মকার (৪১)। আরেকজনের নাম অসিত ঘোষ (৪৯) । দু’জনেই হুগলির বাসিন্দা। খবর দু’জনের কাছ থেকে প্রায় ২৫০ গ্রাম ক্যালিফোর্নিয়াম স্টোন পাওয়া গিয়েছে বলেই। এই পরিমাণ ক্যালিফোর্নিয়াম স্টোনের দাম প্রায় ৪২৫০ কোটি টাকা। পরমাণু বোমা তৈরির এই উপকরণ তাঁরা কোথা থেকে পেলেন? কোথায় নিয়ে যাচ্ছিলেন? CID-র আধিকারিকরা তা জানার চেষ্টা করছেন।বৃহস্পতিবার দু’জনকে গ্রেপ্তার করার ২৪ ঘণ্টার মধ্যেই বিশেষ আদালতে তোলা হতে পারে বলে খবর। তেমনটা হলে CID ধৃতদের নিজের হেফাজতে চাইতে পারে । এই ঘটনায় আরও কে বা কারা জড়িত রয়েছে চেষ্টাও করা হবে তা জানারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *