জোড়াসাঁকো থেকে শান্তিনিকেতন রবি-প্রণামে মেতে উঠেছে কবিগুরুর জন্মদিনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ পালিত হচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মদিন। এমনকি রাজ্যজুড়ে রবি-বরণ চলছে গানে-গল্পে-কবিতায়। কবিগুরুর জন্মভূমি জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে শুরু করে সাড়ম্বরে পঁচিশে বৈশাখ উদযাপন করা হচ্ছে শান্তিনিকেতনেও । দু’বছর রবীন্দ্র জয়ন্তী পালন করা সম্ভব হয়নি করোনার জেরে। সেই দুঃখ কাটিয়ে রাজ্যবাসী কবি-উপাসনায় মেতে উঠেছে এদিন সকাল থেকেই।

জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি দু’বছর পর সেজে উঠেছে কোভিড মহামারি কাটিয়ে । সকাল ৬টা থেকেই শুরু হয়ে গিয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী ঠাকুরবাড়িতে কবির প্রতিমূর্তিতে মাল্যদান করে অনুষ্ঠানের সূচনা করেন । কবি প্রণাম সারতে এদিন ঠাকুরবাড়িতে আসেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমও। ঠাকুরের প্রতিকৃতিতে তিনি মালাদান করেন ।

এদিন শান্তিনিকেতনে কবিগুরুর জন্মদিন পালন করা হয় ভোর ৫ টায় বৈতালিক, ৬ টায় রবীন্দ্রভবনে কবিকন্ঠ ও ৭ টায় উপাসনা গৃহে বৈদিক মন্ত্রপাঠ, ব্রহ্ম উপাসনা ও রবীন্দ্রসংগীতের মধ্য দিয়ে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সহ সমস্ত অধ্যাপক-অধ্যাপিকা, আধিকারিক ও পড়ুয়ারা৷ প্রতি বছরের মত বিশ্বভারতীতে দিনভর নানান অনুষ্ঠান রয়েছে এই দিনটিতে৷

বিশ্বসাহিত্যের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ প্রতিভা কবিগুরু। এবছর তাঁর স্মরণে রাজ্যজুড়ে উদযাপন চললেও মন খারাপ স্কুল পড়ুয়াদের। শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ গরমের ছুটি পড়ে যাওয়ায়। কিছু কিছু বেসরকারি স্কুলে উদযাপন চললেও বেশিরভাগ পড়ুয়াই কবি প্রণাম সারছে ঘরে বসেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *