পিএম কেয়ার্স ফান্ড ৫৩৫ কোটি বিদেশি অনুদান পেয়েছে মাত্র মাত্র গত তিন বছরে! রিপোর্ট প্রকাশ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গত তিন বছরে বিদেশী অনুদান বাবদ ৫৩৫ কোটিরও বেশি টাকা পেয়েছে প্রাইম মিনিস্টার সিটিজেন অ্যাসিসট্যান্স অ্যান্ড রিলিফ ইন ইমার্জেন্সি সিচুয়েশন ফান্ড (পিএম কেয়ারস ফান্ড)। অফিসিয়াল রেকর্ড অনুসারে জানা গিয়েছে গত তিন বছরে বিদেশী অনুবাদ বাবদ মোট ৫৩৫.৪৪ কোটি টাকা পেয়েছে পিএম কেয়ারস ফান্ড।কোভিড ১৯ অতিমারি মোকাবিকায় ২০২০ সালে প্রতিষ্ঠিত পিএম কেয়ার ফান্ডের অফিসিয়াল ডেটা অনুসারে তহবিলে প্রাপ্ত বিদেশী অনুদানের মূল্য ২০১৯-২০ অর্থ বর্ষে বছরে ছিল .০.৪০ কোটি টাকা। ২০২০-২০২১ সালে ৪৯৪.৯২ কোটি টাকা হয়েছে তা বেড়ে। ২০২১-২০২২ অর্থবর্ষে তা বেড়ে দাঁড়ায় ৪০.১২ কোটি টাকা।

মূলত ,পিএম কেয়ার তহবিল ডেটা অনুসারে ২০১৯-২০২২ তিন বছরে বিদেশী অনুদান অ্যাকাউন্ট থেকে সুদ বাবদ আয় হয়েছে ২৪.৮৫ কোটি টাকা। ২০২০-২০২১ অর্থবর্ষে সর্বাধিক ছিল এই অনুদানের পরিমাণ।কোভিড প্রাদুর্ভাবের মতো জরুরী পরিস্থিতিতে অনুদান সংগ্রহের জন্য এই তহবিলটি শুরু করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। এই তহবিলের চেয়ারপার্সন ছিলেন প্রধানমন্ত্রী মোদী। তবে প্রধানমন্ত্রী ছাড়াও এই তহবিলের অছি পরিষদের সদস্য রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী।

পিএম কেয়ারস ফান্ডের ব্যয়ের বিবরণ অনুসারে জানা গিয়েছে বিপুল পরিমাণ এই অর্থ খরচ করা হয়েছে সরকারি হাসপাতালে ভেন্টিলেটর, অভিবাসীদের কল্যাণ, দুটি ৫০০ শয্যা বিশিষ্ট অস্থায়ী কোভিড হাসপাতাল স্থাপন, কোভিড-১৯ ভ্যাকসিন সংগ্রহ এবং অন্যান্য কোভিড-সম্পর্কিত জরুরি পরিস্থিতি মোকাবিলায়। রেকর্ড অনুসারে ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত, তহবিলে জমা থাকা অর্থের পরিমাণ ছিল ৫৪,১৫৬.৬৫ কোটি টাকা।গত তিন বছরে পিএম কেয়ার্স অনুদান বাবদ মোট ১২,৬৯১.৮২ কোটি টাকা পেয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *