পুরোনো নিয়মে বদল আসছে দুর্নীতি রুখতে!! এবার রাজ্যের শিক্ষক নিয়োগ হবে এই নতুন ধাঁচে !!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যে মূলত ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে একাধিকবার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে। তার উপর রাজ্যে শিক্ষক নিয়োগ হয়নি দীর্ঘ ৬ বছর। রাজ্যে শেষবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে নিয়োগ হয়েছিল ২০১৬ সালে। তবে এবার জানানো হয়েছে রাজ্যে ফের এসএসসি পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ হবে বলে।সূত্রের খবর, এবার রাজ্য বড় বদল আনছে শিক্ষক নিয়োগের পুরনো নিয়মে ।মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে দুর্নীতি রুখতেই । এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, এবার নেট ও সেটের ধাঁচে পরীক্ষা নেওয়া হতে পারে নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে। পাশাপাশি বদল আসতে চলেছে ইন্টারভিউ এবং কাউন্সিলের ক্ষেত্রেও।

জানা গিয়েছে, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এবার ২০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে বিশ্ববিদ্যালয়ের কমিশন নেট এবং রাজ্যের কলেজ সার্ভিস কমিশন সেটের ধাঁচে। সে ক্ষেত্রে পরীক্ষা নেওয়া হবে ওএমআর সিটে । পরিবর্তন আসবে ইন্টারভিউয়ের ক্ষেত্রে। মূলত জানা যাচ্ছে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতেই এই সকল পরিবর্তন আনা হচ্ছে বলে ।কমিশনের তরফ থেকে এও জানানো হয়েছে, খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে সহকারি শিক্ষক নিয়োগের জন্য। এই সংক্রান্ত সমস্ত তথ্য যেমন কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে বা কত শূন্যপদে নিয়োগ হবে, ইত্যাদি সমস্ত তথ্য উল্লেখ থাকবে সেই বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, দুর্নীতির অভিযোগ উঠেছিল ২০১৬ সালে শেষবার শিক্ষক নিয়োগের পরিপ্রেক্ষিতে। এমনকি আঙুল উঠেছিল রাজ্যের শাসক দলের নেতা-মন্ত্রীদের উপরও। সেই অভিযোগের কারণে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া দীর্ঘ কয়েক বছর থমকে ছিল। তবে এবার জানানো হয়েছে ফের নতুন ধাঁচে নিয়োগ শুরু হবে বলে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *