প্রতিদিন ৩৫০০ কোটি টাকা ক্ষতি হচ্ছে কৃষক আন্দোলনের ফলে , এমনটাই জানাল বানিকসভা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :প্রতিদিন ৩০০০-৩৫০০ কোটি টাকা ক্ষতি হচ্ছে কৃষক আন্দোলনের জন্য।বণিকসভা অ্যাসোচেম এমনটাই অভিমত প্রকাশ করেছে। তাই তারা এই প্রেক্ষিতে দ্রুত সমস্যা মেটানোর জন্য আর্জি জানিয়েছেন কেন্দ্র এবং কৃষক উভয়ের কাছেই। এই মর্মে অ্যাসোচেম তাদেরকে একটি চিঠিও দিয়েছে। পাঞ্জাব হরিয়ানা হিমাচল প্রদেশের মতো দিল্লির আশপাশের রাজ্যগুলি সবচেয়ে বেশি ধাক্কা খাচ্ছে এই বিক্ষোভের ফলে।এই বিষয়ে অ্যাসোচেমের আরো বক্তব্য, প্রাথমিকভাবে কৃষি নির্ভর এইসব রাজ্যগুলির অর্থনীতি । তবে সংকট সৃষ্টি হচ্ছে খাদ্য প্রক্রিয়াকরণ সুতি টেক্সটাইল অটোমেশন, কৃষি যন্ত্রপাতি ও আইটি এবং অন্যান্য ক্ষেত্রেও। বাণিজ্য পর্যটন আতিথেয়তা এবং পরিবহন ক্ষেত্র বিশেষ সহায়তা করে এই অঞ্চলের অর্থনীতিতে।

অ্যাসোচেমের সভাপতি নিরঞ্জন হিরানান্দনি এও জানিয়েছেন, পাঞ্জাব হরিয়ানা হিমাচল প্রদেশ এবং জম্মু কাশ্মীরের সম্মিলিত অর্থনীতির পরিমাণ ১৮ লক্ষ কোটি টাকা। এদিকে এই কৃষক আন্দোলনের ফলে রাস্তা টোল প্লাজা এবং রেলপথ অবরোধের ফলে অর্থনৈতিক কার্যকলাপ সম্পূর্ণ ভাবে স্তব্ধ হয়ে গিয়েছে। টেক্সটাইল অটো উপাদান সাইকেল এবং ক্রীড়াসামগ্রী মতো শিল্পজাত পন্যের রফতানির বাজার থাকলেও সেগুলির অর্ডার পূরণ করা সম্ভব হবে না ক্রিসমাসের আগে। এরফলে ভাবমূর্তি নষ্ট হবে বিশ্ববাজারের ক্রেতাদের কাছে।

পাশাপাশি অ্যাসোচেমের সাধারণ সম্পাদক দীপক সুদ জানিয়েছেন, ফল ও তরিতরকারি খুচরো মূল্যের দাম বৃদ্ধি হচ্ছে সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন ঘটায়। যখন দেশ করোনা লকডাউন পেরিয়ে আনলক করার মাধ্যমে স্বাভাবিক হওয়ার পথে এগোচ্ছে তখন চরম মূল্য দিতে হচ্ছে শিল্পক্ষেত্র এবং কৃষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *