প্রবল চাপে পড়ল মোদী সরকার, সুপ্রিম কোর্ট রায় দিল কৃষক বিক্ষোভের পক্ষেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কৃষক বিক্ষোভ চলবেই।এক শুনানিতে সুপ্রিম কোর্ট এমনই এক রায় বহাল রাখল আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়িয়ে। দেশের শীর্ষ আদালত এও জানিয়েছে কোনো আন্দোলন ততক্ষণ পর্যন্ত চালানো যায় যতক্ষণ না পর্যন্ত সেই আন্দোলন হিংসাত্মক আকার ধারণ করছে। সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে কোনও বিক্ষোভে বা প্রতিবাদ আন্দোলনে যদি সম্পত্তি হানি বা প্রাণহানি না হয়, তবে মানুষের অধিকার রয়েছে সেই বিক্ষোভ আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার। কোনও ভাবেই কেন্দ্র বাধা দিতে পারে না এই আন্দোলনে। এই সুপ্রিম কোর্টের এই রায়ে যে স্বভাবতই বেশ অস্বস্তিতে পড়েছে কেন্দ্রের মোদী সরকার, তা বলাই বাহুল্য।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয়েছিল নতুন বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে কৃষকদের দিল্লি জুড়ে বিক্ষোভের বিরুদ্ধে। আদালত এই রায় দিয়েছে সোই মামলার শুনানিতেই । পিটিশনে আরো জানানো হয় দিল্লি ঢোকার ও বেরোনোর সবকটি রাস্তা বন্ধ করে রাখা হয়েছে এই বিক্ষোভের জেরে। তা তুলে নেওয়া উচিত অবিলম্বে। তবে শীর্ষ আদালত সেই আবেদনে কোনো রকম সাড়া দেয়নি।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোরদের ডিভিশন বেঞ্চ জানিয়েছে কেন্দ্র আলোচনার পথ তৈরি করুক। যেখানে আলোচনা করা যাবে আন্দোলনরত কৃষকদের সঙ্গে, তাদের দাবি দাওয়া কেন্দ্র শুনতে পারবে নিরপেক্ষভাবেই । সুপ্রিম কোর্ট এই প্রেক্ষিতে প্রস্তাব দিয়েছে একটি স্বতন্ত্র ও নিরপেক্ষ কমিটি গঠনেরও। এই কমিটির কাছে দুই পক্ষই পেশ করতে পারবে তাদের নিজেদের বক্তব্য। এতে সুবিধা হবে সিদ্ধান্ত নিতে ও সমাধান বেরিয়ে আসবে খুব সহজে।নিজের শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে যে ভারতের মতো গণতান্ত্রিক দেশে বিক্ষোভ বা প্রতিবাদ জানানোর অধিকার রয়েছে প্রতিটি মানুষেরই, যতক্ষণ না তা কারোর কোনও ক্ষতি করছে।কোনও প্রশ্ন ওঠে না তাদের এই অধিকার খর্ব করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *