প্রাইমারি টেটের ফল প্রকাশ হতে চলেছে খুব শীঘ্রই, বাড়ানো হবে ৮ নম্বর!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে বৃহস্পতিবার সন্ধ্যায় ২০২২ সালের প্রাইমারি টেটের চূড়ান্ত অ্যানসার কি প্রকাশ করা হয়েছে। আশা করা হচ্ছে, খুব দ্রুত ফল প্রকাশ করা হবে। ২০২২ এর প্রাইমারি টেটে বাড়তে পারে প্রায় ৮ নম্বর। ২০২২ এর ডিসেম্বরের ১১ তারিখে হওয়া প্রাইমারি টেটের ফাইনাল অ্যানসার কি প্রকাশিত হওয়ায় উচ্ছ্বসিত পরীক্ষার্থীরা।

পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে এই নিয়ে ইতিমধ্যেই চলছে নানান জল্পনা। যদিও এখনো পর্যন্ত পর্ষদ এই বিষয়ে চূড়ান্ত কোন বিজ্ঞপ্তি দেয়নি। যদি ফলাফল প্রকাশিত হয় তাহলে আপনি দেখতে পাবেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে । আশা করা হচ্ছে, শীঘ্রই ফলাফল প্রকাশ হতে চলেছে। প্রাথমিক শিক্ষা পর্ষদ অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে ফাইনাল আনসার কি প্রকাশ করেছে।

পরীক্ষাটি হয়েছিল ১৫০ নম্বরের। যেখানে ৫টি বিভাগ ছিল। চাইল্ড পেডাগোগি থেকে ৩০ টি, ভাষা বিভাগ থেকে ৩০ টি, ইংরেজি থেকে ৩০টি, অঙ্ক থেকে ৩০ টি এবং পরিবেশ বিদ্যা থেকে ৩০ টি প্রশ্ন। পর্ষদ প্রথমে একটি আনসার কি প্রকাশ করেছিল, তারপর পরীক্ষার্থীদের চ্যালেঞ্জ জানানোর সুযোগ দেওয়া হয়। চূড়ান্ত অ্যানসার কি অনুযায়ী, একজন পরীক্ষার্থীর প্রায় ৮ নম্বর বাড়ার সুযোগ রয়েছে। বাংলা ভাষার ক্ষেত্রে দুটি প্রশ্নের উত্তরে দুটি অপশন নেওয়া হয়েছে। অপরদিকে ইংরেজির ক্ষেত্রেও দুটি প্রশ্নের উত্তরে দুটি অপশন নেওয়া হয়েছে। অপরদিকে অঙ্কে তিনটি এবং পরিবেশ বিদ্যা থেকে একটি, এই চারটি প্রশ্নের নম্বর প্রত্যেক পরীক্ষার্থী পাবেন। ২০২২ এর প্রাইমারি টেটে পরীক্ষার্থীদের পাশ করতে গেলে ১৫০ এর মধ্যে জেনারেল পরীক্ষার্থীদের ৯০ নম্বর এবং সংরক্ষিত প্রার্থীদের ৮২ নম্বর পেতে হবে।

পরীক্ষার্থীদের জন্য খুশির খবর হল, চারটি প্রশ্নের ক্ষেত্রে পর্ষদের তরফ থেকে পুরো নম্বর দেওয়া হবে। এই চারটি প্রশ্নের মধ্যে কোন প্রশ্নের অপশন ভুল, কোন প্রশ্নের ছাপাগত ভুল বা তথ্যগত ভুল তা নিয়ে পর্ষদ একটি বিজ্ঞপ্তি দিয়েছে। এমনকি কোন বুকলেটের কোন প্রশ্ন ভুল রয়েছে সেটাও বিস্তারিত আকারে সেখানে বলা হয়েছে। ২০২২ এর ডিসেম্বরে টেট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ। অনেকেই আশা করছেন শুক্রবার ফল প্রকাশ হতে পারে। যদি শুক্রবার ফল প্রকাশ হয় তাহলে পরীক্ষার মাত্র ৫৮ দিনের মধ্যে পর্ষদ টেটের ফল প্রকাশ করবে, যা এককথায় নজিরবিহীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *