প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের অনুরোধ পদ্মভূষণ সম্মানের বিষয়ে দেখা বা ফোন না করার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য জুড়ে ব্যাপক শোরগোল শুরু হয় ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের আগের দিন সন্ধ্যায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে পাবলিক অ্যাফেয়ার্স তথা সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষণ সম্মানে ভূষিত করার খবর ছড়িয়ে পড়তেই। কিন্তু বাম নেতা ও ভারতের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য সীতারাম ইয়েচুরি এদিন রাতেই টুইট করে জানান “প্রাক্তন মুখ্যমন্ত্রী” পদ্ম সম্মান গ্রহণ করছেন না ।

এরপর সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র প্রজাতন্ত্র দিবসের দিন সকালে টুইট করে জানান , বুদ্ধদেববাবু তাঁর মাধ্যমে সকলকে জানাতে বলেছেন, সরকার সহ সকলকে তিনি অনুরোধ করেছেন তাঁর স্বাস্থ্যের কথা মাথায় রেখে, এমইনকি কেউ যেন তার সঙ্গে ফোন না করেন বা দেখাও না করেন পদ্মভূষণ সম্মানের বিষয়ে। এই বিষয়ে তিনি জানিয়েছেন যে কোনও যোগাযোগ তাঁর বাড়িতে অথবা সিপিআই(এম) রাজ্য কমিটির অফিসে ডাক মাধ্যমে করা যেতে পারে বলেও। উল্লেখ্য,বাম নেতা ও ভারতের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য সীতারাম ইয়েচুরি বুদ্ধ বাবুর হয়ে টুইট করে জানান, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে কেউ পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে তা আমি প্রত্যাখ্যান করছি।”

এদিকে পরবর্তীতে সিপিএমের ফেসবুক হ্যান্ডেলে আরও জানানো হয় পদ্ম সম্মান গ্রহণ করতে অস্বীকার করেছেন , “পদ্মভূষণ সম্মানের জন্য মনোনীত পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও প্রাক্তন পলিটব্যুরো সদস্য কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য । সিপিআই(এম) নীতি সামঞ্জস্যপূর্ণ রাষ্ট্র থেকে এই ধরনের পুরস্কার প্রত্যাখ্যান করার ক্ষেত্রে। আমাদের কাজ জনগণের মঙ্গলের জন্য, পুরস্কারের জন্য নয়।” এর আগে আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ভারতরত্ন সম্মানে ভূষিত হয়েছিলেন। কিন্তু তিনিও তা প্রত্যাখ্যান করেছিলেন সেইসময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *