ফের একবার কৃষক বিক্ষোভ লোকসভা ভোটের আগেই, গদি হারানোর ভয়ে কি চরম আতংকিত মোদী সরকার? শুরু জল্পনা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লোকসভা নির্বাচনের ঠিক আগে কৃষক আন্দোলনের জেরে উত্তাল দেশ। আন্দোলনের জেরে বিজেপির সমস্যা বাড়বে? নাকি এই বিক্ষোভ প্রভাব ফেলতে পারবে না আসন্ন লোকসভা ভোটে? সামনেই মূলত লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই শুরু হয়েছে একাধিক রাজ্যের প্রার্থী তালিকা প্রকাশের কাজও। এর আগে কৃষক আন্দোলন অস্বস্তি বাড়িয়েছে কেন্দ্রের। প্রশ্ন উঠতে শুরু করেছে এই কৃষক আন্দোলনের প্রভাব কী আদৌ আসন্ন লোকসভা নির্বাচনে পড়বে?

প্রায় ২ বছর পর কৃষকরা আবার তাদের দাবি নিয়ে দিল্লির পথে। তাদের ঠেকাতে সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। ২০২০-২১ সালে কৃষকরা প্রায় এক বছর ধরে ‘ধর্মঘট’ করেছিল। তিনটি কৃষি আইন বাতিল হওয়ার পরই কৃষকরা তাদের আন্দোলন প্রত্যাহার করেন। এবার লোকসভা নির্বাচনের ঠিক আগে কৃষকরা ফের আন্দোলনে নেমেছেন।

সরকার এই আন্দোলন ঠেকানোর চেষ্টা করছে। কৃষক নেতা ও কেন্দ্রের মধ্যে আলোচনা চলছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো সমাধানসূত্র মেলেনি। এমন পরিস্থিতিতে, কৃষকদের ‘দিল্লি চলো’ পদযাত্রাকে আটকাতে দিল্লির সীমান্তে কংক্রিটের দেওয়াল, ব্যারিকেড স্থাপনের পাশাপাশি ড্রোনের মাধ্যমেও চলছে কঠোর নজরদারি।

কৃষক আন্দোলন নিয়ে সরকার তৎপর হলেও আতঙ্কিত নয়। প্রশ্ন উঠছে কৃষকদের আন্দোলনের জেরে কী আসন্ন নির্বাচনে বিজেপির কোনো অসুবিধা হবে না? বড় মুখ না থাকায় কৃষক আন্দোলন কি এবার আগের মতো জোরালো হচ্ছে না? এই কৃষক আন্দোলনের বেশিরভাগ সংগঠনই পাঞ্জাবের। তার মানে আবারও কৃষকদের আন্দোলনের কেন্দ্রস্থল পাঞ্জাব। পাঞ্জাবে বিজেপির তেমন সমর্থন নেই। গত লোকসভা নির্বাচনে বিজেপি পাঞ্জাবে মাত্র দুটি আসন পেয়েছিল। শিরোমণি আকালি দলের সঙ্গে পাঞ্জাবের ১৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি। এমন পরিস্থিতিতে পাঞ্জাবকেন্দ্রিক কৃষক আন্দোলন বিজেপিতে খুব একটা প্রভাব ফেলবে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

হরিয়ানা থেকেও কৃষকরা বিক্ষোভে সামিল হচ্ছেন। পশ্চিম ইউপির অনেক কৃষকও আন্দোলনে রয়েছেন। তাতেও বিজেপিতে খুব বেশি প্রভাব ফেলতে পারে না কারণ আগের আন্দোলন সত্ত্বেও, ২০২২ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপি দুর্দান্ত পারফরম্যান্স করেছিল। পশ্চিম ইউপিতেও দল সাফল্য পেয়েছে। এবার জয়ন্ত চৌধুরীর আরএলডিও বিজেপির সঙ্গে। এমন পরিস্থিতিতে জাট ভোটারা বিজেপির শক্তিশালী ভিত্তি।

এমনকি বড় বড় কৃষক নেতারাও এই আন্দোলন থেকে দূরে রয়েছেন। হরিয়ানার গুরুনাম সিং চাদুনির এই আন্দোলনে অংশ নেন নি। ইউনাইটেড কিষাণ মোর্চার তরফে বলা হয়েছে, তাঁকে আন্দোলনে আমন্ত্রণ জানানো হয়নি বা তাঁর মতামত নেওয়া হয়নি। এমন অবস্থায় তিনি এই আন্দোলনে অংশ নেবেন না।

এগুলি ছাড়াও কৃষকদের অনেক দাবি নিয়েও কাজ করছে সরকার। কৃষকরা ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি), স্বামীনাথন কমিশনের সুপারিশ বাস্তবায়ন, কৃষক ও কৃষি শ্রমিকদের জন্য পেনশন, কৃষি ঋণ মকুব, পুলিশ মামলা প্রত্যাহার এবং লখিমপুর খেরি সহিংসতার শিকারদের জন্য ন্যায়বিচারের জন্য আইনি গ্যারান্টি দাবি করেছেন। বিজেপির সূত্র জানিয়েছে যে দল “বিক্ষোভের পিছনে বিরোধীদের রাজনীতি” নিয়ে তীব্র প্রচার চালাবে। ক্ষমতাসীন দল বিশিষ্ট ব্যক্তিত্ব এবং সম্প্রদায়ের নেতাদের কাছে পৌঁছাবে ভোটারদের বোঝানোর জন্য যে দাবিগুলি “অযৌক্তিক”। সূত্রগুলি উল্লেখ করেছে যে পাঞ্জাবের আপ সহ কোনও রাজ্য সরকার এটিকে আইনি গ্যারান্টি দিতে প্রস্তুত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *