ফের কলকাতা পৌরনিগম বিপজ্জনক বাড়ি সংস্কার আইন সংশোধনের পথে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের কলকাতা পৌরনিগম বিপজ্জনক বাড়ি সংস্কার আইন সংশোধন করার পথে৷ বিষয়টি নিয়ে পৌর ও নগরোন্নয়ন দফতরের কাছে ইতিমধ্যেই ফাইল পাঠানো হয়েছে ৷ শহরে বহু বিপজ্জনক বাড়ি কলকাতা পৌরনিগমের কাছে অন্যতম মাথা ব্যাথার কারণও বটে। যেগুলির বেশিরভাগই উত্তর, মধ্য ও পূর্ব কলকাতার বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে। বিশেষ করে বর্ষায় পুরনো বাড়ি বা বাড়িগুলির একাংশ যখন তখন ভেঙে পড়ছে৷ এগুলি সংস্কারের জন্য কয়েক বছর আগেই পৌর বিল্ডিং আইনের ৪১২ ধারায় সংশোধনী আনা হয়েছিল। সংশোধন করে তৈরি হয়েছিল ৪১২ (এ) ধারা । এই ধারায় পৌরসভা সেখানকার বাসিন্দাদের সহযোগিতা করবে শহরের বিপজ্জনক বাড়িগুলির সংস্কার কাজে। বাড়ির অনুমোদন দেওয়ার ক্ষেত্রে বজায় রাখা হবে মালিক ও ভাড়াটিয়া উভয় পক্ষের স্বার্থ । ফলে আশা করা হয়েছিল, এর ফলে সমস্যার সমাধান হবে অনেকটা৷ ভাড়াটে এবং বাড়িওয়ালারা এই সংশোধনীর ফলে এগিয়ে আসবেন এবং সাহায্য করবেন বিপদজনক বাড়ি সংস্কারের কাজে ।

কিন্তু বাস্তবে দেখা গেছে ভাড়াটে বা মালিক কেউ সেই পথে হাঁটেননি অধিকাংশ ক্ষেত্রেই।এদিকে কলকাতা পৌরনিগম সূত্রে খবর, এই কয়েক বছর সময়ে সংশোধনী আইনে সংস্কার হয়েছে কমবেশি মাত্র ৭০ টি বিপজ্জনক বাড়ি। ফলে লাভের লাভ কিছু হয়নি আইন সংশোধন করে। এদিকে, পৌর কর্তৃপক্ষকে কাঠগড়ায় দাঁড়াতে হয় বাড়ি ভেঙে পড়ে প্রাণ গেলে। তাই কলকাতা কর্পোরেশন সূত্রে খবর ফের বিল্ডিং আইনের ৪১২ (এ) ধারার সংশোধনী আনার জন্য পৌর ও নগরোন্নয়ন দফতরে ফাইল পাঠানো হয়েছে বলেই। এমনকি সিদ্ধান্ত হয়েছে বিধানসভায় এই সংশোধনী প্রস্তাব আনা হবে বলেও ।

এদিকে কলকাতা কর্পোরেশন সূত্রে জানা গিয়েছে শহরে ২৭ ০০ টি বাড়ি পুরানো বাড়ি রয়েছে। যার মধ্যে ১৫০ টি অত্যন্ত বিপজ্জনক বাড়ি নিয়ে চিন্তা কলকাতা পৌরসভার কর্তাদের । এবিষয়ে বাড়ির মালিকদের সংগঠনের তরফে জানানো হয়েছে, তাদের মতামত নেওয়া হয়নি গতবার কলকাতা পুরসভা বিল্ডিং আইনে যে সংশোধনী এনে ছিল সেখানে। যে কারণে আরও জটিল পরিস্থিতি তৈরি হয়েছে বিপজ্জনক বাড়ি সংস্কার করতে গিয়ে । এবারেও তাদের মতামত নেওয়া না হলে তাদের প্রয়োজনে আদালতের দ্বারস্থ হতে হবে, জানিয়েছে সংগঠনটি ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *