ফের কি নতুন করে চিনের সঙ্গে সংঘাত হতে চলেছে লাদাখে? প্রশ্ন উঠলো চিনা প্রতিরক্ষা মন্ত্রকের গুরুত্বপূর্ণ বিবৃতি নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারত ও চিন আলোচনার টেবিলে বসলো পূর্ব লাদাখ সীমান্ত সম্পর্কিত অবশিষ্ট সমস্যাগুলি সমাধানের জন্য। এদিকে ভারত ও চিনের মধ্যে একাধিক বিষয় উঠে আসে সামরিক স্তরের আলোচনার সময়। এ সময় গুরুত্বপূর্ণ ইস্যুতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে দুই পক্ষই। এদিকে চিনের প্রতিরক্ষা মন্ত্রকের এক বিবৃতিতে এও বলা হয়েছে, সম্প্রতি আলোচনা হয়েছে ভারত ও চিনের শীর্ষ সামরিক আধিকারিকদের মধ্যে। এই সময়, পূর্ব লাদাখে দীর্ঘস্থায়ী অচলাবস্থা সম্পর্কিত সমস্যার সমাধান ত্বরান্বিত করতে সম্মত হয়েছে তারা । পাশাপাশি শান্তি বজায় রাখতে বলা হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি)।

উল্লেখ্য, পূর্ব লাদাখের অবশিষ্ট বিতর্কিত সমস্যাগুলি সমাধানের জন্য ভারত ও চিন ইতিমধ্যেই আলোচনা করেছে কর্পস কমান্ডার স্তরের ১৮ তম দফা নিয়ে । এই বৈঠকটি হয়েছিল পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) চিনের পাশে চুশুল-মোল্ডো সীমান্ত চৌকিতে।

এদিকে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এক বিবৃতি দিয়েছে। তাঁরা আরো জানিয়েছে প্রাসঙ্গিক বিষয়ে খোলামেলা মতবিনিময় হয়েছে দুই পক্ষের মধ্যে। উভয় পক্ষই কাজ করতে সম্মত হয়েছে সামরিক ও কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ঘনিষ্ঠ যোগাযোগ এবং যোগাযোগ বজায় রাখতে এবং অসামান্য সমস্যাগুলির একটি পারস্পরিক গ্রহণযোগ্য সমাধানের জন্য।

চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং সোমবার বেইজিংয়ে সংবাদমাধ্যমকে বলেন, দুই পক্ষ সম্মত হয়েছে পশ্চিমাঞ্চলীয় সেক্টরে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে। উভয় পক্ষই পশ্চিম সেক্টরে এলএসি সম্পর্কিত প্রাসঙ্গিক সমস্যাগুলির সমাধানের বিষয়ে খোলামেলা এবং গভীরভাবে আলোচনা করেছে যাতে সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা যায়।

অন্যদিকে বারবার ডেপসাং সমভূমি, ডেমচোক এবং উভয় পক্ষের সেনার পিছনে সরে যাওয়ার প্রসঙ্গ তোলা হয়েছে ভারতের তরফে। পূর্ব লাদাখ অঞ্চলে দুই পক্ষের মধ্যে বিষয়গুলি সমাধানের জন্য কর্পস কমান্ডার-পর্যায়ের আলোচনা শুরু হয়েছিল যখন চিনা পক্ষ ভারী অস্ত্র এবং প্রচুর সংখ্যা নিয়ে আক্রমণাত্মকভাবে অগ্রসর হয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা করেছিল। কোভিড মহামারীর প্রাথমিক সময়কালে ২০২০ সালে সেনা সংখ্যা ছিল বেশ বেশি। যাইহোক, উভয় পক্ষই সরে গেছে সেই অবস্থান থেকে, এবং সংঘর্ষ এড়াতে নতুন অবস্থানে চলে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *