ফের নতুন পালক বাঙালির মুকুটে ,ইউনেস্কো হেরিটেজ তকমা দিল কলকাতার দুর্গাপুজোকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার ইউনেস্কো (UNESCO) হেরিটেজ তকমা দিল কলকাতার দুর্গাপুজোকে। সংস্কৃতিতে এই হেরিটেজ তকমা ধর্ম এবং শিল্পের মেলবন্ধনের জন্যেই, এই উৎসবে সবাই মিলিত হয় সকল বাধা দূর করে, দুর্গাপুজোকে ইউনেস্কো এমনটাই জানাল হেরিটেজ তকমা দিয়ে।

এদিকে দুর্গাপুজোকেও ইউনেস্কোর ইনট্যানজিবেল কালচার হেরিটেজ তথা অনুনভবনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান দেওয়ার কথা জানানো হয় ট্যুইটারের এক বার্তায়। কলকাতার দুর্গাপুজো’কে বিশেষ সাংস্কৃতিক হেরিটেজের তালিকায় যুক্ত করা হয়েছে মূলত ফ্রান্সের প্যারিসে আয়োজিত হওয়া UNESCO’র ১৬তম অধিবেশনে। ইউনেস্কোর তরফে বিবৃতিতে এও জানানো হয়েছে, কলকাতা সহ পশ্চিমবঙ্গের মানুষজন দুর্গাবন্দনায় মেতে ওঠে সেপ্টেম্বর বা অক্টোবর মাসে। দশদিনব্যাপী উৎসবের আসল টান ‘ঘরে ফেরা’। তবে শুধু দশদিনের উৎসবই নয়, দুর্গাপুজোকে কেন্দ্র করে বাঙালি দীর্ঘদিন ধরেই উৎসবমুখর থাকে। যে কাজ শুরু হয়ে যায় মাটির প্রতিমা গড়া থেকেই। প্রতিমা তৈরির পর সকলেই পুজো-অর্চনায় মেতে ওঠেন তা সাজিয়ে গুছিয়ে বিভিন্ন প্যান্ডেলে প্যান্ডেলে এবং বাড়িতে ।

দুর্গাপুজোর স্বীকৃতি পাওয়ার পর স্বাভাবিক কারণেই সবমহলে খুশির রেশ। তাদের বেশিরভাগেরই বক্তব্য, ইউনেস্কোর এই স্বীকৃতি দুর্গাপুজোর আরও অনেক আগে পাওয়া উচিত ছিল। অন্যদিকে ইউনেস্কের এই খেতাবের পর ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপিকে এক হাত নিলেন কলকাতা পুরসভার নির্বাচনের প্রচারে গিয়েও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *