‘বঙ্গসংস্কৃতির বিকাশ হলো সৃষ্টিশ্রী’ মেলায়, শহরে বিশেষ উদ্যোগ গ্রামীণ হস্তশিল্পীদের হাল ফেরাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শহর কলকাতায় নতুন এক বিশেষ উদ্যোগ নেওয়া হলো দীর্ঘ লকডাউনে ধুঁকতে থাকা গ্রাম বাংলার হস্তশিল্পীদের হাল ফেরাতে। গ্রামীণ অর্থনীতিরও হাল বেহাল করোনা আতঙ্ক আর লকডাউনের জেরে। হস্তশিল্পীদের রোজগার প্রায় নেই বললেই চলে। এদিকে গ্রামের তাঁতিদের হাতে বোনা কাঁথাস্টিচ, হ্যান্ডলুমের শাড়ি এবার শহরের মুখ দেখেনি অনেকদিন ধরেই।

দীর্ঘ লকডাউনের জেরে এমনকি শহরের দোকানেও অমিল হস্তশিল্পীদের হাতে গড়া মুখোশ, ডোকরা, বেত-কাঠের হরেক রকমের সামগ্রীও।এমনকি গ্রাম বাংলার শিল্পীদের পেটে টান পড়েছে রোজগারের রাস্তা বন্ধ হয়ে যাওয়ায়। এমন অবস্থায় রাজ্য সরকার বিশেষ উদ্যোগ গ্রহণ করলো গ্রামীণ অর্থনীতির হাল ফেরাতে। পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ঢাকুরিয়ার সৃষ্টিশ্রী প্রাঙ্গণে এই হস্তশিল্প মেলার উদ্বোধন করেন গান্ধীজির জন্মদিনের দিনেই। এই মেলা চলবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত।

এ দিন রাজ্যের প্রতিটি জেলা থেকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যেরা ‘সৃষ্টিশ্রী’ মেলায় হাজির হয়েছিলেন তাঁদের সেরা কীর্তি নিয়ে।মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের অতিরিক্ত সচিব এমভি রাও, আনন্দধারা প্রকল্পের মুখ্যনির্বাহী আধিকারিক সৌম্যজিৎ দাস ও অতিরিক্ত মুখ্যনির্বাহী আধিকারিক অঞ্জন চক্রবর্তী ও অন্যান্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *