বঙ্গোপসাগর উপকূলে আছড়ে পড়বে ভয়ঙ্কর ঝড়, এমনি মত আইআইটি খড়গপুরের গবেষকদের একাংশের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাংলাসহ ভারতের উপকূল এলাকাগুলিতে ক্রমশ আছড়ে পড়বে একের পর এক ঝড় । মূলত এমন প্রবণতা লক্ষ করা যাবে বঙ্গোপসাগর, দক্ষিণ চীন সাগর, দক্ষিণ ভারত মহাসাগরীয় উপকূল এলাকায়। সাম্প্রতিক একটি গবেষণা এমনটাই জানাচ্ছে। বঙ্গোপসাগর উপকূলে আছড়ে পড়বে এমনকি ভয়ঙ্কর ঝড় ! সম্প্রতি আইআইটি খড়্গপুরের গবেষকরা ‘ক্লাইমেট ডায়নামিক্স স্প্রিংগার’ নামে একটি জার্নালে একটি রিপোর্ট প্রকাশ করেছেন জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে ।

রিপোর্টে আরও বলা হয়েছে,উপকূল এলাকা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে ঝোড়ো হাওয়ার কারণে সমুদ্রে বড় ঢেউয়ের প্রবণতা বাড়তে থাকলে । সমুদ্রের নোনা জল ভূগর্ভস্থ জলের সঙ্গে মিশবে স্থলভাগে ঢুকে। নষ্ট হবে প্রচুর ফসল। গবেষকেরা এও জানাচ্ছেন, দক্ষিণ ভারত মহাসাগরীয় উপকূলে ঝোড়ো হাওয়াএবং বড় ঢেউয়ের প্রবণতা বাড়বে মূলত জুন-জুলাই-আগস্ট এবং সেপ্টেম্বর-অক্টোবর-নভেম্বর মাসে । অন্তত এক মিটার উচ্চতা বাড়তে পারে দক্ষিণ ভারত মহাসাগরের ঢেউয়ের।

অন্য দিকে, গত শতাব্দীর প্রবণতা থেকে গবেষকদের দাবি, মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় বাড়বে ঝড়ের দাপট । উত্তর ভারত মহাসাগর, উত্তর-পশ্চিম আরব সাগর, দক্ষিণ চিন সাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ঢেউয়ের উচ্চতা বেড়ে যেতে পারে প্রায় ০.৪ মিটার । এ ছাড়াও রিপোর্টে ইঙ্গিত দেওয়া হয়েছে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধিরও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *