বছর ২২-এর তরতাজা যুবকের মৃত্যু হল গুলি খেয়েই মাটিতে পড়ে ছটফট করে ,ফের অশান্তির আগুন ছড়াল মনিপুরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের মৃত্যু। মণিপুর হিংসার আগুনে জ্বলছে নতুন করে । পুলিশ নিশ্চিত করেছে সোমবার চুরাচাঁদপুর জেলায় গুলিতে একজন নিহত হয়েছেন বলে। চুরাচাঁদপুরের পুলিস সুপার কার্তিক মাল্লাদি জানিয়েছেন, সোমবার বিকেলে ঘটনাটি ঘটেছে । নিহতের নাম এন মুয়ানসাং, বয়স ২২। এদিকে মেইতি এবং কুকি-সম্প্রদায়ের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে তারা অংশ নেবেন না স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে গঠিন শান্তি কমিটিতে। ফলে প্রায় বিশবাঁও জলে রাজ্যে শান্তি ফেরার পক্রিয়া ।

মূলত, ৫০ হাজারেরও বেশি মানুষ ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন মণিপুর হিংসায়। মে মাসের শুরুতে মণিপুরে জাতিগত হিংসা শুরু হয় সেই ঘটনায় এখনও পর্যন্ত প্রায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে পাশাপাশি গৃহহীন ৫০হাজার মানুষ। মোট ৩৪৯ টি ত্রাণ শিবির খোলা হয়েছে সরকারের তরফে।

রাজ্যের তথ্য ও জনসংযোগ মন্ত্রী ডঃ আর কে রঞ্জন বলেছেন, তল্লাশি অভিযান জোরদার করা হয়েছে সমস্ত জেলায় বিশেষ করে স্পর্শকাতর এলাকাগুলিতে। এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৯৯০টি অস্ত্র ও ১৩ হাজার রাউন্ড গোলাবারুদ। সরকারী রিপোর্টের উল্লেখ করে মন্ত্রী বলেন, যে জেলা এবং ক্লাস্টার নোডাল অফিসারদের মহিলা, শিশু এবং বয়স্কদের জন্য খোলা ত্রাণ শিবিরগুলি তদারকি করার দায়িত্ব দেওয়া হয়েছে। রাজ্যে অবস্থিত মোট ২৪২টি ব্যাঙ্ক শাখার মধ্যে ১৯৮টি এখন পর্যন্ত চালু হয়েছে। একই সঙ্গে বাকি শাখাগুলিও শীঘ্রই খুলে দেওয়া হবে।

রাজ্যের তরফে ইতিমধ্যেই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি রোধ করতে। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জনগণকে তাদের অস্ত্র সমর্পণের আবেদন জানিয়েছেন। মণিপুরে হিংসার ঘটনায় একাধিক থানা থেকে বিপুল পরিমাণ অস্ত্র লুট হয়েছে বলেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এরপর থেকে এখন পর্যন্ত মোট ৯৯০টি অস্ত্র ও ১৩,৫২৬ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। এদিকে রাজ্যে হিংসার ঘটনার কথা মাথায় রেখে আরও ৫ দিন স্থগিত করা হয়েছে ইন্টারনেট পরিষেবা। স্বরাষ্ট্র দফতরের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ১৫ জুন বিকেল ৩টে পর্যন্ত কার্যকর থাকবে ইন্টারনেট নিষেধাজ্ঞা। রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে মোতায়েন করা হয়েছে দশ হাজার সেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *