বন্ধ করা যাবে না উপাচার্যদের বেতন, বৈধ রাজ্যপালের নিয়োগের সিদ্ধান্ত, জানালো কলকাতা হাইকোর্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজভবন সংঘাত জারি রয়েছে। এরই মধ্যে হাইকোর্টে বড় ধাক্কা খেল রাজ্য। রাজ্যপাল সি ভি আনন্দ বোসের নিযুক্ত উপাচার্যদের বৈধতা দিল প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। উপাচার্যদের বেতন বন্ধ করা যাবে না, বকেয়া সহ সমস্ত বেতন মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যপালের নিয়োগকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা দায়ের হয় হাইকোর্টে। মামলাকারীর নাম সনৎকুমার ঘোষ। তিনি অবসরপ্রাপ্ত একজন অধ্যাপক। সনৎকুমার ঘোষের বক্তব্য, রাজ্যপাল যে উপাচার্যদের নিয়োগ করেছেন সেখানে শিক্ষামন্ত্রীর পরামর্শ নেওয়া হয়নি। মানা হয়নি কোনও আইন। নির্দিষ্ট সময়ের জন্য নিয়োগের যে সময়সীমা তা অগ্রাহ্য করেই রাজ্যপাল নতুন করে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন। সেই মামলাই বুধবার খারিজ করে আদালত। রাজ্য যে ভাবে এই আবেদনকে সমর্থন করেছিল সেই বিষয়টিও সঠিক নয় বলে মন্তব্য আদালতের।

সম্প্রতি, উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলি অন্তবর্তীকালীন উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল তথা আচার্য সি ভি আনন্দ বোস। রাজ্যের তরফ থেকে জানানো হয়, এই উপাচার্যদের শিক্ষাদফতর মানে না। তার কারণ, রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা না করেই এই সকল উপাচার্যদের নিয়োগে শিলমোহর দিয়েছেন সি ভি আনন্দ বোস। এরপরই সংঘাত বাধে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সুর চড়ান সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে। শুধু মুখের কথাই নয়, নিযুক্ত উপাচার্যদের বেতন বন্ধের নির্দেশ দেওয়া হয়। এরপর কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *