বাল্য বিবাহ ক্রমশ বাড়ছে বাংলায়, এমনটাই বলছে সমীক্ষা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্রীয় পরিবার ও স্বাস্থ্য পরিষেবা মন্ত্রকের সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে খাস কলকাতা থেকে শুরু করে দুই মেদিনীপুর (বিশেষত পূর্ব), পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলির মতো জেলায় উদ্বেগজনক ভাবে বাল্য বিবাহের হার বাড়ছে বলে। এবং পশ্চিমবঙ্গ দেশে বাল্যবিবাহে এগিয়ে রয়েছে কন্যাশ্রীর মতো নানা প্রকল্প সত্ত্বেও । দু’নম্বরে রয়েছে বিহার।

২০১৯ সালের কেন্দ্রীয় সমীক্ষায় দেখা যাচ্ছে, বাংলায় ২৪-২৫ বছরের মেয়েদের মধ্যে ১৮-র কম বয়সে বিয়ে হয়েছে ৪১.৬ শতাংশের । পরিসংখ্যান একই ছিল ২০১৫-এর সমীক্ষায় । পাশাপাশি, ২৫-২৯ বছরের ছেলেদের মধ্যে ২০ শতাংশের বিয়ে হয় ২১-এর কম বয়সে। এই হার তিন শতাংশ বেড়েছে ২০১৫-এর সমীক্ষার থেকে। বৃহস্পতিবার ইউনিসেফের সহায়তায় বাল্য বিবাহ রোধে একটি সম্মেলন-কর্মশালায় পশ্চিমবঙ্গ শামিল হয়েছিল । রাজ্যের শিশু ও নারী কল্যাণ মন্ত্রী শশী পাঁজা বলেন, ‘‘সব রাজ্যে সব তথ্য রিপোর্ট হয় না। কিন্তু আমরা পুরো তথ্য রিপোর্ট করি। আমরা কাজ করে যাচ্ছি বাল্য বিবাহ রোধে।’’ যেটা অতিমারির পরে আরও বেড়েছে বলেই ধারণা সরকারি স্তরে ।

ইউনিসেফ-কর্তারাও মনে করেন, বাল্য বিবাহ রোধে দেশের মধ্যে তৎপরতা পশ্চিমবঙ্গেই বেশি । তবু সমাজকর্মীদের মতে, পশ্চিমবঙ্গে ছেলেমেয়েরা বেশি স্বাধীনচেতা। তাই ভালবেসে বা বাড়ি থেকে পালিয়ে বিয়ের প্রবণতা এ রাজ্যে বেশি। তাতে আবার পাচারের আশঙ্কাও থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *