বিশাখাপত্তনমের সমুদ্র হঠাৎ যেন পিছিয়ে যাচ্ছে, এক অজানা বিপদের পূর্বাভাসের আশংকায় ভয়ে কাঁটা সাধারণ মানুষ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : হঠাৎ ই ফাঁকা সমুদ্র সৈকত। যেন ঢেউ এসে পাড়ে পৌঁছচ্ছেই না। যে ঢেউ উঠছে, তার উচ্চতা বিশাল। যার জেরে ভয়ে কাঁটা সাধারণ মানুষ। হঠাৎ কী হচ্ছে সমুদ্রে? জানা গিয়েছে, বিশাখাপত্তনমের সমুদ্র আচমকাই পিছিয়ে গিয়েছে অনেকটা । বালির তট ক্রমশ চওড়া হচ্ছে, ঢেউ পাড়ে এসে পৌঁছচ্ছে না। এত দিন যে অংশ থাকত সমুদ্রের নীচেই, তাও স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে। কিন্তু কেন এমন তা হল।

জানা গিয়েছে, বিগত তিন-চার দিন ধরেই ক্রমশ পিছিয়ে যাচ্ছে অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমের সমুদ্র সৈকত। প্রায় প্রতিদিনই দেখা যাচ্ছে, আগের থেকে আরও কিছুটা পিছিয়ে যাচ্ছে সমুদ্র সৈকত । সাধারণত, সমুদ্রের অবস্থান কিছুটা পরিবর্তন হয় পূর্ণিমা ও অমাবস্য়ায় জোয়ার-ভাঁটার কারণে । কিন্তু তা এতটা নয়। বিশাখাপত্তনমে সমুদ্র পিছিয়ে গিয়েছে প্রায় ১০০ মিটার।

এদিকে মৎসজীবীরা জানিয়েছেন, এই পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে বিগত তিন-চারদিন ধরেই। মাঝ সমুদ্রে যে ঢেউ উঠছে, তাও বিশালাকার। চরম আতঙ্কিত এমনকি স্থানীয় বাসিন্দা থেকে পর্যটক সকলেই । সকলের মনেই ভয়, এটা সুনামির কোনো পূর্বাভাস নয়তো? অনেকের আবার দাবি, সমুদ্র পিছিয়ে গিয়েছে জাপানের ভূমিকম্পের কারণে।

যদিও মৌসম ভবনের প্রাক্তন অধ্যাপক রমেশ জানিয়েছেন, জাপানের ভূমিকম্পের সঙ্গে বিশাখাপত্তনমের সমুদ্র পিছিয়ে যাওয়ার কোনও কারণ নেই। সমুদ্রে কোনও পরিবর্তন হলে তার প্রভাব সমুদ্রের পাড়েও পড়ে। সম্প্রতি হয়তো সমুদ্রে কোনও পরিবর্তন এসেছে, যার প্রভাবে পিছিয়ে গিয়েছে বিশাখাপত্তনমে সমুদ্র সৈকত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *