আগামী বুধবার থেকেই বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে দক্ষিণবঙ্গে , আগামী ৪৮ ঘণ্টা থাকবে অস্বস্তিকর ভ্যাপসা গরম

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আগামী বুধবার থেকেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে সোম এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গে মাত্রাতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। কিন্তু ভ্যাপসা গরম থাকলেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে ।ঝাড়খণ্ড এবং বাংলাদেশের সৃষ্টি হওয়া জোড়া ঘূর্ণাবর্তের কারণেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় বুধবার থেকে বৃদ্ধি বৃষ্টিপাতের পরিমাণ। এর জেরে এক ধাক্কায় পারদ নামতে পারে কয়েক ডিগ্রি নিচে । এ ছাড়াও বৃষ্টি চলছে উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই । বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

গত কয়েকদিন ধরে তীব্র গরমের জেরে পুড়েছে সমগ্র দক্ষিণবঙ্গ। তবে রবিবার দুপুরে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছিল । শহরবাসী পেয়েছিলেন সাময়িক স্বস্তি। তবে রাত শেষ হতে না হতেই কলকাতাবাসী সোমবার সকাল থেকে ফের ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছেন । একই অবস্থা দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও। তবে এই অস্বস্তিকর পরিবেশের মধ্যেও আশার বাণী শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এমনিতেই আইএমডি-র রিপোর্ট অনুযায়ী চলতি বছর বর্ষা আসবে নির্ধাতির সময়ের তুলনায় খানিক দেরিতে। এমনকী বৃষ্টির পরিমাণেও নড়চড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছিলেন আইএমডি কর্তারা। ইতিমধ্যেই রাজস্থানের বেশ কিছু জায়গায়
তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াস। বিশ্বের ১৫টি উষ্ণতম দেশের তালিকায় জায়গা করেছে নিয়েছে ভারতের দশটি রাজ্য। অতএব ক্যালেন্ডারে বর্ষার মরশুম উঁকিঝুঁকি মারলেও বাস্তবে এখনও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ছুঁয়ে যায়নি কেরলের মাটি । ফলে বঙ্গে কবে বর্ষার আগমন ঘটবে তা এখনও সুনিশ্চিত করে কিছুই বলেননি আবহাওয়াবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *