বিশাল শঙ্খের আকারের ধনধান্য অডিটোরিয়াম উপহার পেল মহানগর কলকাতা , চমকাবেন এমনকি এর বিশেষত্ব জানলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দূর থেকে দেখলে মনে হবে এক বিশাল আকৃতির অসাধারণ শঙ্খ। আসলে এটি একটি অডিটোরিয়াম। অবশেষে রাজ্যের মুকুটে যুক্ত হল এক নতুন পালক, এমনকি বিশেষ সাড়া ফেলে দিয়েছে বাংলার এই বিশেষ অডিটোরিয়াম। তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৪৪০ কোটি টাকা। ৬৫০০ মেট্রিক টন ইস্পাতে তৈরি ছয় তলা স্টেডিয়ামের নাম ধনধান্য অডিটোরিয়াম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শঙ্খের আকৃতিতে তৈরি থ্রি টায়ার এই প্রেক্ষাগৃহের উদ্বোধন করেছেন নববর্ষের প্রক্কালে ।

মূলত আয়ারল্যান্ড থেকে এসেছে প্রায় ৩০ হাজারের বেশি বিদেশি আলো। প্রায় ২ হাজার আসন বিশিষ্ট অডিটোরিয়াম ছাড়াও এখানে রয়েছে একটি মিনি অডিটোরিয়াম, যেখানে রয়েছে প্রায় ৫৪০ টি আসন। এমনকি এখানে রয়েছে ১৫টি শয্যা বিশিষ্ট একটি ডরমেটরি। একত্রে পার্কিং করা যাবে প্রায় ২৫০টি গাড়ি। এছাড়ও এখানে পাবেন ব্যাঙ্কোয়েট থেকে ফুড পার্ক। বাইরে থেকে দেখলে মনে হবে এক বিশাল শঙ্খ। অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে অডিটোরিয়ামটি নির্মাণ করা হয়েছে। দিনে যেটি দেখতে লাগবে তুষার শঙ্খের মতো, রাতের আলোর মায়ায় সেটি ধারণ করবে মোহময়ী রূপ। বৃহস্পতিবার আলিপুরে অসাধারণ শঙ্খ আকৃতির ধনধান্য অডিটোরিয়ামের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে ছিল রীতিমত চাঁদের হাট। যেখানে টলি পাড়ার বহু শিল্পী উপস্থিত ছিলেন।

এক কথায় বলতে গেলে শহরবাসী কাছে একটি চোখ ধাঁধানো উপহার এই অডিটোরিয়াম। যা মহানগরের মাথায় যোগ করেছে নতুন এক মুকুট। আলিপুরের বুকে যেন এক বিশাল তুষার শুভ্র শঙ্খ। নকশা তৈরি হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনা থেকে। যেখানে ফুটে উঠেছে প্রায় ৩৩ হাজার রং। অডিটোরিয়ামটি তৈরির কাজ শুরু হয়েছিল ২০১৮ সালে, কিন্তু বহুদিন কাজ বন্ধ ছিল করোনার কারণে । অবশেষে ২০২৩ এর ১৩ই এপ্রিল বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী অডিটোরিয়ামটির উদ্বোধন করেন। এটি তৈরি হয়েছে পুরোটাই লোহার কাঠামো দিয়ে। ব্যবহার করা হয়েছে ফ্রান্স থেকে আনা জিঙ্কের চাদর। অডিটোরিয়ামটি চওড়ায় ২১০ ফুট এবং লম্বায় প্রায় ৫১০ ফুট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *