বিশ্বভারতীতে ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখাল ছাত্ররা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশ্বভারতীতে প্রবল ছাত্র বিক্ষোভ ফি বৃদ্ধির প্রতিবাদে। বুধবার সকালে গবেষণারত ছাত্রছাত্রীরা বিক্ষোভ দেখায় বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। জানানো হয় অবিলম্বে বর্ধিত ফি কমানো, স্কলারশিপ চালু ও সকল ছাত্রছাত্রী, অধ্যাপক-অধ্যাপিকাদের বিনামুল্যে করোনা টিকা দেবার দাবীও। এদিন বিশ্বভারতীর এমফিল ও পিএইচডি কোর্সের পরীক্ষা ফি ও মার্কশিট ফি বৃদ্ধি করার প্রতিবাদ করে গবেষণারত ছাত্রছাত্রীরা বিক্ষোভ দেখায় বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অফিসে উপাচার্যের দপ্তরের সামনে।

বিক্ষোভরত গবেষকদের আরও অভিযোগ গতকাল একটি নোটিশ দিয়ে এই ফি বৃদ্ধির কথা জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের আরও অভিযোগ ২৮ গুণ ফি বৃদ্ধি করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এদিন হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখায় গবেষক ও এমফিল পড়ুয়ারা। গবেষনারত ছাত্রছাত্রীদের দাবি, করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষ যখন কর্মহীন, অর্ধাহারে দিন কাটাচ্ছে , ঠিক সেই সময় একের পর এক শিক্ষা ক্ষেত্রে ফি বাড়িয়ে চলেছে বিশ্বভারতী কতৃপক্ষ। এমনকি তাঁদের দাবী ফি মুকুব করার পথেও হেঁটেছে বহু বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ উলট পুরাণ সে ক্ষেত্রে ।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, পঞ্চাশ টাকা করে নেওয়া হত এমফিল ও পিএইচডি-র প্রতি সেমিস্টারের পরীক্ষা ও মার্কশিট ফি বাবদ। ২৯জুনের সেই ফি বৃদ্ধি করে এক হাজার চারশো টাকা করা হয়েছে বিশ্বভারতীর ওই নোটিশে । এই ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভরত পড়ুয়ারাদের দাবি, অবিলম্বে ফি কমাতে হবে, স্কলারশিপ চালু করতে হবে ও সকল ছাত্রছাত্রী, অধ্যাপক-অধ্যাপিকাদের বিনামুল্যে করোনা টিকা দিতে হবে। বিশ্বভারতী জনসংযোগ আধিকারিক এই ঘটনা নিয়ে কোন মন্তব্য করতে রাজী হননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *