বিশ্বের মধ্যে সবচেয়ে জনবহুল দেশ, ভারত চীনকে ছাড়িয়ে যাবে ২০২৩ সালের মাঝামাঝি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হওয়ার পথে ভারত। বুধবার জাতিসংঘের প্রকাশিত তথ্য অনুযায়ী চলতি বছরের মাঝামাঝি সময়ে ২.৯ মিলিয়ন আরও বেশি জনসংখ্যা নিয়ে চীনকে ছাড়িয়ে যাবে। জাতিসংঘের জনসংখ্যা তহবিলের “স্টেট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট ২০২৩”-এর জনসংখ্যার তথ্য অনুমান করে ভারতের জনসংখ্যা ১৪২৮.৬ মিলিয়ন বা ১.৪২৮৬ বিলিয়ন হবে। যেখানে চীনের জনসংখ্যা হবে ১.৪২৫৭ বিলিয়ন।

তথ্য অনুযায়ী তৃতীয় স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩৪০ মিলিয়ন। তথ্যটি ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত উপলব্ধ তথ্য প্রতিফলিত করে। পূর্ববর্তী জাতিসংঘের তথ্য ব্যবহার করে জনসংখ্যা বিশেষজ্ঞরা অনুমান করেছেন যে ভারত এই মাসে চীনকে ছাড়িয়ে যাবে। তবে বৈশ্বিক সংস্থার সর্বশেষ প্রতিবেদনে পরিবর্তনটি কখন ঘটবে তার তারিখ নির্দিষ্ট করা হয়নি।

জাতিসংঘের জনসংখ্যা কর্মকর্তারা বলেছেন যে ভারত ও চীন থেকে আসা তথ্য সম্পর্কে “অনিশ্চয়তার” কারণে একটি তারিখ নির্দিষ্ট করা অসম্ভব ছিল, বিশেষ করে যেহেতু ভারতের শেষ আদমশুমারি ২০১১ সালে পরিচালিত হয়েছিল এবং পরবর্তীটি ২০২১ সালে হওয়া মহামারীর কারণে বিলম্বিত হয়েছে। যদিও ভারত ও চীন আনুমানিক ৮.০৪৫ বিলিয়ন বিশ্ব জনসংখ্যার এক-তৃতীয়াংশেরও বেশি হবে।

তবে দুই এশিয়ান জায়ান্টের জনসংখ্যা বৃদ্ধির হার ভারতের তুলনায় চীনে অনেক দ্রুত গতিতে কমছে। গত বছর, চীনের জনসংখ্যা ছয় দশকের মধ্যে প্রথমবারের মতো হ্রাস পেয়েছে, একটি ঐতিহাসিক মোড় যা এর নাগরিক সংখ্যার দীর্ঘ সময়ের পতনের সূচনা করবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে ভারতের সরকারি তথ্য অনুসারে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধি ২০১১ সাল থেকে গড়ে ১.২ শতাংশ হয়েছে, যা আগের ১০ বছরে ১.৭ শতাংশ ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *