হাঁসফাঁস করছেন তীব্র গরমে ? এই শরবত মুক্তি দেবে চটজলদি! বাড়িতেই বানিয়ে ফেলুন এখুনি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গরমে হাঁসফাঁস অবস্থা, বারবার জল খেয়েও তৃষ্ণা মিটছে না। মনে হচ্ছে হাতের কাছে যদি এমন কোন ম্যাজিক পানীয় থাকত যা দিয়ে মনের তৃপ্তি হত। জল খেয়ে পেট ভরলেও মন ভরছে না। গরম পড়লে এটা চেনাপরিচিত ছবি। বিগত সমস্ত বছরের রেকর্ড ভেঙে দিয়ে ২০২৩ এ তীব্র তাপদাহে পুড়ছে গোটা ভারত । বিশেষজ্ঞ মহল থেকে বারংবার এই বিষয়ে সতর্কতা জারি করছে। চরম গরম থেকে বাঁচতে আপনি হাতের কাছে রাখতে পারেন এক বিশেষ পানীয়। যা অনেকটা ম্যাজিকের মতো কাজ করবে। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। এর জন্য খুব একটা দামী উপকরণের প্রয়োজন নেই। বাড়িতে থাকা সামান্য কয়েকটি উপকরণ দিয়ে চটফট বানিয়ে ফেলতে পারেন এই বিশেষ পানীয়।

মোটামুটি ভাবে একজন পুরুষদের ক্ষেত্রে দিনে কমপক্ষে ৩.৭ লিটার এবং মহিলাদের ক্ষেত্রে ২.৭ লিটার জলের প্রয়োজন। অনেকেই আছেন যারা গরমের অস্বস্তি কাটাতে কোমল পানীয় কিংবা শরবত বেছে নেন। কোমল পানীয় কিংবা অতিরিক্ত চিনি দেওয়া শরবত শরীরের জন্য একেবারেই ভালো নয়। গরম থেকে বাঁচতে রাস্তার ধারে জুসের দোকানগুলোতে অনেকেই ভিড় জমান। কিন্তু এইসব পানীয়র উপর নির্ভর না করে আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর জলজিরার শরবত। উপকরণ হিসেবে ব্যবহার করবেন তেঁতুল জল, পুদিনা পাতার পেস্ট, সামান্য মৌরি, জিরে, এলাচ এবং মরিচ। এগুলি ভালোভাবে মিক্সিতে পেস্ট বানিয়ে একটি গ্লাসে ২ টেবিল চামচ জল জিরা দিয়ে তাতে পেস্টটা ভালো ভাবে মিশিয়ে নেবেন। এটি ঠান্ডা জল দিয়ে বানাতে পারেন কিংবা যোগ করতে পারেন কয়েক টুকরো বরফ।

বলা হয় এই পানীয়ে রয়েছে হাজারো উপকার। মূলত যারা অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন তারা জলজিরার শরবত খেতে পারেন। এই শরবত খেলে পেট বেশিক্ষণ ভরা থাকে এবং ক্ষিদে কম হয়। পাশাপাশি ক্যালরির পরিমাণও কম। জলজিরা শরবতের জিরে আয়রনসমৃদ্ধ। তাই যারা রক্তাল্পতার সমস্যায় ভুগছেন তারা আয়রনের ঘাটতি মেটাতে এই পানীয় পান করতে পারে। জলজিরার শরবতে থাকা উপকারী মশলা শরীরের ক্ষতিকারক উপাদান গুলিকে বার করে দিতে সাহায্য করে। এছাড়াও যারা গ্যাস অম্বলের সমস্যায় প্রতি নিয়ত ভুগছেন তারা হজমশক্তি বাড়াতে জলজিরার শরবতে ভরসা করলে উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *