বেসরকারি হাসপাতালে প্লাজ়মা থেরাপি এবার শহর কলকাতায় , এমনকি থাকছে প্লাজ়মা ব্যাঙ্কও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতায় সরকারি হাসপাতালে প্লাজ়মা থেরাপির ট্রায়াল শুরু হয়েছে কোভিড-১৯ রোগীদের সুস্থ করে তুলতে। এবার এই ট্রায়াল শুরু হতে চলেছে কলকাতার এক বেসরকারি হাসপাতালেও।মুকুন্দপুরে অবস্থিত বেসরকারি ওই হাসপাতালে প্লাজ়মা থেরাপির ট্রায়াল শুরু হওয়ার পাশাপাশি প্লাজ়মা ব্যাঙ্কও চালু করা হচ্ছে বলে ওই হাসপাতাল সূত্রে জানানো হয়েছে।

এখনও পর্যন্ত কোনও ওষুধ আবিষ্কৃত হয়নি কোভিড-১৯ এর চিকিৎসার জন্য। তবে, জোরকদমে চেষ্টা চলছে এর ভ্যাকসিন তৈরির জন্য। এদিকে, বিভিন্ন জায়গায় পরীক্ষামূলকভাবে প্লাজ়মা থেরাপির প্রয়োগও হচ্ছে কোরোনা রোগীদের সুস্থ করে তুলতে। প্লাজ়মা থেরাপির ট্রায়াল চলছে কলকাতায় ইনফেকশাস ডিজ়িজ়েস অ্যান্ড বেলেঘাটা জেনেরাল (ID&BG) হাসপাতালে। কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে এর জন্য প্লাজ়মাও প্রস্তুত করা হচ্ছে ।

এ বার কোরোনা রোগীদের চিকিৎসায় প্লাজ়মা থেরাপির প্রয়োগ হতে চলেছে মুকুন্দপুরে অবস্থিত বেসরকারি ওই হাসপাতালে। বেসরকারি এই হাসপাতালের চিকিৎসক কুণাল সরকার বলেন, “আমরা আশা করছি প্লাজ়মা থেরাপি আমরা শুরু করতে পারব এই সপ্তাহ থেকেই। আমাদের এখানে থাকছে প্লাজ়মা ব্যাঙ্কও।” ইতিমধ্যেই বেসরকারি এই হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন অনেক কোরোনা রোগীই। তার উপর, গড়ে উঠেছে সুস্থ হয়ে ওঠা রোগীদের নেটওয়ার্কও। এর ফলে, সুস্থ হয়ে ওঠা অনেক রোগী এই ব্যাঙ্কে প্লাজ়মা দান করবেন বলে আশায় রয়েছেন এই চিকিৎসক । বেসরকারি এই হাসপাতালে যে প্লাজ়মা ব্যাঙ্ক চালু হতে চলেছে , সেখান থেকে অন্য হাসপাতালের প্রয়োজনেও প্লাজ়মা সংগ্রহ করা যাবে বলেও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *