ব্যাপক পরিবর্তন আবহাওয়ার, ক্রমশ ফুঁসছে দিঘার সমুদ্র! মন খারাপ আগত পর্যটকদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : জেলায় জেলায় বৃষ্টির সতর্কতা। হওয়া অফিস বলছে, কয়েক ঘন্টার মধ্যে কলকাতায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৮ থেকে ১৯শে মার্চ অর্থাৎ শনি এবং রবিবার বৃষ্টি আর ঝড়ের গতিবেগ আরো বাড়বে। তখন বৃষ্টিতে তোলপাড় হবে দক্ষিণবঙ্গ। ইতিমধ্যেই ১৬ই মার্চ বৃহস্পতিবার সকাল থেকে আমুল বদলে গিয়েছে দিঘার আবহাওয়া। চারিদিকে মেঘলা আকাশ, ফুঁসছে সমুদ্রের জল। পর্যটকরা সমুদ্রের কাছে যেতে একটু ভয় পাচ্ছেন। আবার কেউবা একরাশ মন খারাপ নিয়ে দাঁড়িয়ে আছেন।

বৃহস্পতিবার দুপুরের পর থেকেই মোটামুটি ভাবে আবহাওয়া পরিবর্তন চোখে পড়বে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত বঙ্গের বেশিরভাগ জেলাতেই মোটামুটি একই রকম আবহাওয়া বিরাজ করবে। গতকাল অর্থাৎ ১৫ই মার্চ বুধবার দিঘাতে বৃষ্টি হয়েছিল, যার পরিমাণ ছিল এক মিলিমিটার। দিঘা হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুরে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি এবং ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই দিঘায় মেঘলা আকাশ, এখনো রোদের দেখা মেলেনি। তাই দুপুরের পর ঝড় আর বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। দিঘায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ প্রায় ৮২ শতাংশ।

শীতের বিদায় বেলায় দিঘায় পর্যটকদের ভিড় চোখে পড়ার মতো। এক্ষেত্রে আবহাওয়ার রদবদল একরাশ মন খারাপের সমান। বৃহস্পতিবার কলকাতা এবং কলকাতার সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। শনি আর রবিবার ঝড়-বৃষ্টির গতিবেগ আরো বাড়বে।

এই দুই দিন দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া এবং বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটিতে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বর্ধমান, বীরভূম , মুর্শিদাবাদ, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম। আবহাওয়ার এই রদবদলের নেপথ্যে কাজ করছে বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ বাতাস এবং পশ্চিমের শীতল বাতাসের সংঘাত। অপরদিকে একইভাবেই আবহাওয়ার প্রভাব পড়েছে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, দার্জিলিং এবং জলপাইগুড়িতে ঝড় বৃষ্টির পরিমাণ আরো বাড়বে। পাশাপাশি রয়েছে শিলাবৃষ্টি সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *