মহা জাগ্রত দেবী শ্বেতকালী, দামোদরের জলে স্নান করেন প্রতি রাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মূলত এ রাজ্যের রাজ্যের শিল্পনগরী হিসেবে পরিচিত দুর্গাপুর। শিল্প সমৃদ্ধির জন্য এই অঞ্চলের ব্যাপক খ্যাতিও রয়েছে । তবে, দুর্গাপুর যেমন শিল্পনগরী। তেমনই এর গ্রামীণ এলাকাও আছে। এই গ্রামীণ অঞ্চল আবার রাঢ়বঙ্গের ধর্মীয় ঐতিহ্যকে বয়ে নিয়ে চলেছে দীর্ঘদিন ধরেই । যেখানে গড়ে উঠেছে জাগ্রত ধর্মীয় সব তীর্থস্থান। এই সব তীর্থস্থানের ব্যাপক খ্যাতি রয়েছে । অসংখ্য ভক্ত দূর-দূরান্ত থেকে সেখানে বছরের পর বছর ধরে ছুটে আসেন । এমনই এক মন্দির রয়েছে দেবী শ্বেতকালীর। কথিত আছে এই মন্দির অতিজাগ্রত। এখানে দেবী কালী রোজ রাতে স্নান করেন নদীতে । মন্দিরটি মূলত রয়েছে দুর্গাপুরের বিদ্যাসাগর পল্লিতে।

এখানে দেবীর গায়ের রং সাদা। মন্দিরটির রং-ও সাদা। স্থানীয় বাসিন্দাদের দাবি, এই মন্দির অত্যন্ত পুরোনো। এক সাধক মন্দিরটি তৈরি করেছিলেন। কথিত আছে, আজও এখানে শোনা যায় দেবী শ্বেতকালীর নূপুরের শব্দ। মন্দিরের পাশ দিয়ে বয়ে গিয়েছে পুণ্যতোয়া দামোদর। স্থানীয় বাসিন্দাদের বিশ্বাস, এই দামোদর নদেই দেবী শ্বেতকালী রোজ রাতে স্নান করতে যান। স্থানীয় এক বাসিন্দা আবার সেই অভিজ্ঞতার সম্মুখীনও হয়েছেন প্রত্যক্ষভাবে।

কাহিনিটি দুর্গাপুর অঞ্চলের আবহাওয়ার সঙ্গে জড়িত। খনিসমৃদ্ধ দুর্গাপুর অঞ্চলে প্রচণ্ড গরম পড়ে। কথিত আছে, একবার তীব্র গরমে স্থানীয় এক বাসিন্দা রাতে শুয়েছিলেন মন্দিরের সিঁড়িতে। সেই সময় তিনি শুনতে পান, কোনও এক মহিলা কণ্ঠ তাঁকে বলছেন, ‘আমার পথ ছাড়! আমি যাব।’ কিন্তু, গলার আওয়াজ শুনতে পেলেও কাউকে দেখতে পাননি ওই ব্যক্তি । এভাবে বেশ কিছুক্ষণ একই ঘটনা ঘটায়, ওই ব্যক্তি ভয় পেয়ে বাড়ি ফিরে যান মন্দিরের সিঁড়ি থেকে। পরদিন মন্দিরে গিয়ে তিনি দেবীর কাছে সিঁড়ি আটকে শুয়ে থাকার জন্য ক্ষমা প্রার্থনা করেন ।

প্রতিবছর আষাঢ় মাসের পূর্ণিমায় দেবীর বাৎসরিক উৎসব পালন করা হয়। স্থানীয় তিনটি গ্রামের বাসিন্দারা মিলে দেবী শ্বেতকালীর পুজোয় অংশ নেন। দেবীর পুজোর দিন সকালে সূর্য ওঠার আগে দই ও খই দিয়ে ভোগ দেওয়া হয়। দুপুরে দেওয়া হয় লুচি, সিমুই, মিষ্টি। রাতে পুজোর সময় ভোগ হিসেবে থাকে ফল, মিষ্টি, সাদাভাত, মুগডাল, পাঁচ রকমের ভাজা, তরকারি, চাটনি, পায়েস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *