ভাটায় তৈরি হয়ে পড়ে আছে কোটি কোটি ইট, কাজ হারাচ্ছেন হাজার হাজার শ্রমিক

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কথা ছিল লক্ষাধিক বাড়ি তৈরি হবে। সেই মতো ইট তৈরির অর্ডার পড়েছিল। ভাটায় ভাটায় তৈরি হয় কোটি কোটি ইট। মাসের পর মাস কেটে যাচ্ছে, সে সব ইট ছোঁয়নি কেউ। ৭০০টি ভাটায় পড়ে রয়েছে অন্তত ৬২ কোটি ইট। আর নতুন করে ইট তৈরি করে কী হবে? এই পরিস্থিতিতে কাজ হারাচ্ছেন শ্রমিকেরাও। সেই কারণেই পেটে টান পড়তে চলেছে তাঁদের। রাজ্যের সর্বত্রই একই ছবি। শুধুমাত্র পশ্চিম মেদিনীপুরে কাজ হারিয়েছেন হাজার হাজার শ্রমিক। আসলে আবাস প্লাস যোজনায় বাড়ি তৈরি হচ্ছে না। সেই কারণেই এই অবস্থা।

আবাস প্লাস যোজনার লক্ষ্যেই কয়েক কোটি ইট বানিয়েছিলেন ভাটা মালিকেরা। বছর ঘুরলেও সেই ইট মজুদ রয়েছে এখনও। এর ফলে নতুন ইট তৈরিতে ঝুঁকি নিচ্ছেন না ভাটার মালিকেরা। ফলে কর্মহীন হয়ে পড়েছেন হাজার হাজার শ্রমিক। সাধারণত নভেম্বর মাস থেকে ইট তৈরির মরসুম শুরু হয়ে যায়। ইটভাটা মালিক সংগঠন সূত্রে খবর রাজ্য জুড়ে প্রায় ৯০ শতাংশ ভাটায়, ইট তৈরির উদ্যোগ নেওয়া হয়নি এখনও। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুরেই প্রায় ৭০০-র বেশি ইটভাটা রয়েছে। চলতি বছরের গোড়ায় আবাস প্লাস যোজনায় জেলা প্রশাসনের নির্দেশ মেনে দুই মেদিনীপুর জেলায় প্রায় দুই লক্ষ বাড়ি তৈরির জন্য ৬২ কোটি ইট তৈরি হয়েছিল। এমনই দাবি ওয়েস্ট বেঙ্গল ব্রিক ফিল্ড ওনার্স অ্যাসোসিয়েশনের।

আবাস যোজনার বাড়ি না হওয়ায় বছর শেষ হতে চললেও এখনও মজুদ রয়েছে ইট। আর এই কারণে ভাটা মালিকদের টাকাও আটকে রয়েছে। ভাটায় এ বছর জ্বলবে না আগুন। এক একটি ভাটায় কম করেও দুই থেকে তিন’শ শ্রমিক বিভিন্ন কাজে যুক্ত থাকেন। সকলেই তাকিয়ে রয়েছেন কবে ইট ভাটা চালু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *