ভারত প্রবল চ্যালেঞ্জের মুখে সীমান্ত সুরক্ষায় ! চিনের হাইওয়ে পৌঁছে গেল অরুণাচল সীমান্তে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লাদাখ উপত্যকা পরিষ্কার হয়েছে শীত কমতেই। এদিকে লাদাখ সীমান্তে বিশেষ তৎপর হয়ে উঠেছে লাল ফৌজও। এর মাঝেই চিন রাস্তা নির্মাণ সম্পন্ন করে ফেলল তিব্বতের প্রত্যন্ত এলাকায় । এই রাস্তায় রয়েছে প্রায় ২ কিলোমিটার দীর্ঘ একটি টানেলও। বিশ্বের সবথেকে গভীরতম রাস্তা বলে উল্লেখ করা হয়েছে ব্রক্ষ্মপুত্র ক্যানিয়নের মধ্যে অবস্থিত রাস্তাটিকে। ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে ভারত সীমান্তের এত কাছে এই রাস্তা নির্মাণের উদ্দেশ্য নিয়েও। ভারত যে সীমান্ত সুরক্ষা নিয়ে বড় এক চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে তা বলার আর অপেক্ষা রাখে না।

এই দীর্ঘ রাস্তাটি গিয়েছে বিশ্বের গভীরতম গিরিখাত ইয়ারলুঙ জ্যাংবো গ্র্যান্ড ক্যানিয়নের মধ্য দিয়ে। চিনের বাইবুং কাউন্টি থেকে শুরু হয়ে এই হাইওয়েটি শেষ হচ্ছে ভারতীয় সীমান্তে বিষিং গ্রামের কাছে এসে। বিষিং অবস্থিত অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলায় চিন সীমান্তের কাছে। এটি অবস্থিত গেলিং সার্কেলে । যা আক্ষরিক অর্থে ছুঁয়ে গিয়েছে ভারত-চিন সীমান্ত ম্যাকমোহন লাইনকে।এই হাইওয়ে প্রকল্পটি চিন শুরু করেছিল ২০১৪ সালে, যার আনুমানিক খরচ ২ বিলিয়ন ইউয়ান অর্থাৎ ৩১০ মিলিয়ন মার্কিন ডলার।

মূলত ,চিন চলতি বছরের মার্চ মাসে জাতীয় সংসদে ব্রাহ্মপুত্র ক্যানিয়নের উপরে একটি মেগা-বাঁধ নির্মাণের পরিকল্পনা করেছে, যা উদ্বেগ ক্রমশ বাড়িয়ে তুলেছে ভারতেরও। আরও মনে করা হচ্ছে এই হাইওয়ে তিব্বতের বিশাল বাঁধ নির্মাণের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *