ভারত সাক্ষী থাকতে চলেছে এই বছরের শেষ চন্দ্রগ্রহণের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চন্দ্রায়ন আপাতত পৌঁছতে পারল চাঁদে। তবে এবার ভারত এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে । ১৬ ও ১৭ জুলাই অর্থাৎ, মঙ্গলবার ও বুধবার লাগবে সেই চন্দ্রগ্রহণ। অর্থাৎ, ওই সময়ে একই সরলরেখায় চাঁদ,সূর্য ও পৃথিবীর চলে আসার ফলে পুরোপুরি ঢাকা পড়ে যাবে চাঁদ।

১৬ জুলাই সন্ধে ৭টায় চাঁদকে দেখা যাবে পূর্ব আকাশে। ভোর ৬টায় দিনের আলোয় মিলিয়ে যাবে। এই সময়ের মধ্যেই হবে পূর্ণ গ্রহণ। চাঁদ ডুবে যাবে সম্পূর্ণ অন্ধকারে।ভারতে গ্রহণ দেখা যাবে ১৭ জুলাই। এদিন গ্রহণ শুরু হবে রাত ১টা ৩১ মিনিটে । ৪টে ২৯ মিনিটে চাঁদ নিমজ্জিত হয়ে যাবে সম্পূর্ণ অন্ধকারে। আবার ভোর ৫টা ৪৯ মিনিটে অন্ধকার থেকে বেরিয়ে আসবে। গ্রহণে সময় লাগবে মোট ৫ ঘণ্টা ৩৪ মিনিট।

এটাই হবে এই বছরের সর্বশেষ চন্দ্রগ্রহণ। আবার গ্রহণ দেখা যাবে আগামী বছরের জানুয়ারিতে । সুতরাং সেই মহাজাগতিক দৃশ্য দেখার জন্য অপেক্ষা করতে হবে দীর্ঘ দিন । ২০১৯ সালের ১৬ জুলাই ভারত থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে । ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন অংশ থেকে দেখা যাবে এই আংশিক গ্রহণ। এরমধ্যে রয়েছে দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া , আফ্রিকার পূর্ব ও দক্ষিণ অংশ, এছাড়াও এশিয়ার বিভিন্ন দেশ থেকে দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *