ভুয়ো বিজ্ঞাপন বন্ধ না করা হলে প্রতিটি পণ্যের উপরে ১ কোটি টাকা করে জরিমানা করা হবে , সুপ্রিম কোর্টে বড় ধাক্কা রামদেবের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন রামদেব। তাঁর আয়ুর্বেদিক পণ্য সংস্থা ‘পতঞ্জলি’-কে কড়া সতর্কবার্তা দিল শীর্ষ আদালত । আয়ুর্বেদ নিয়ে গবেষণা করে পণ্য তৈরির নামে পতঞ্জলি বিজ্ঞাপনে বিভিন্ন রোগ নিরাময়ের যে মিথ্যা ও বিভ্রান্তিকর দাবি করে, তা নিয়ে সতর্ক করা হল। যদি অবিলম্বে এমন ভুয়ো বিজ্ঞাপন বন্ধ না করা হয়, তবে পতঞ্জলির প্রতিটি পণ্যের উপরে ১ কোটি টাকা করে জরিমানা করা হবে বলেও জানানো হয় শীর্ষ আদালতের তরফে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে পতঞ্জলির বিরুদ্ধে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের দায়ের করা মামলার শুনানি ছিল । বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লাহ ও বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চের তরফে পতঞ্জলি সংস্থাকে কড়া ধমক দিয়ে বলা হয়, “পতঞ্জলি আয়ুর্বেদের সমস্ত মিথ্যা ও বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন এই মুহূর্তে বন্ধ করা হোক। যদি এই নির্দেশের অমান্য হয়, তবে আদালত কড়া পদক্ষেপ করবে।”

প্রসঙ্গত, ২০২২ সালের ২৩ অগস্ট শীর্ষ আদালতের তরফে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, আয়ুষ মন্ত্রক ও পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে নোটিস পাঠায়। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের অভিযোগ ছিল, টিকাকরণ ও আধুনিক চিকিৎসা বিজ্ঞান ও ওষুধের বিরুদ্ধে প্রচার চালাচ্ছেন রামদেব ও তাঁর সংস্থা।

গতকাল শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের তরফে পতঞ্জলি আয়ুর্বেদকে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের বিরুদ্ধে কোনও ধরনের বিভ্রান্তিকর দাবি বা বিজ্ঞাপন প্রচার করতে বারণ করা হয়। যদি পতঞ্জলি রোগ নিরাময় নিয়ে কোনও মিথ্যা দাবি বা প্রচার চালায়, তবে প্রতিটি পণ্যের উপরে ১ কোটি টাকা জরিমানা করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়। একইসঙ্গে কেন্দ্রকেও রোগ নিরাময়ের এই ধরনের বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনে সমস্যার কোনও সমাধান খুঁজতে বলা হয় শীর্ষ আদালতের তরফে। পতঞ্জলির বিরুদ্ধে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মামলার পরবর্তী শুনানি হবে ২০২৪ সালের ৫ ফেব্রুয়ারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *