মহিলা পুলিশের জন্য বিশেষ গাড়ি পথে শৌচাগারের সমস্যা দূর করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আইনশৃঙ্খলা রক্ষায় মহিলা পুলিশকর্মী এবং অফিসারদেরও রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা ডিউটি করতে হয় পুরুষ সহকর্মীদের মতোই। আবার তাঁদের দীর্ঘ সময় পথে থাকতে হয় পুজো কিংবা বইমেলার মতো উত্‍সব-অনুষ্ঠানেও ভিড় সামলাতে গিয়েও। আর সেই ডিউটি করতে গিয়েই মহিলা পুলিশকর্মীরা প্রায়ই অসুবিধায় পড়েন শৌচাগারের অভাবে। এ বার কলকাতা পুলিশ শহরের বিভিন্ন প্রান্তে এবং জনবহুল জায়গায় ভ্রাম্যমাণ শৌচাগার-ভ্যান রাখার পরিকল্পনা করেছে তাঁদের কথা ভেবেই।

লালবাজার জানিয়েছে, এর জন্য কেনা হচ্ছে ১৮টি ভ্রাম্যমাণ শৌচাগার-ভ্যান। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র চলে এসেছে এই প্রকল্পে। মূলত ওই ভ্রাম্যমাণ শৌচাগার-ভ্যান কেনা হবে নির্ভয়া প্রকল্পের টাকায়। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকার ব্যয় করবে ৬০ শতাংশ টাকা। এই গাড়ি কেনার জন্য সম্প্রতি লালবাজার দরপত্রও আহ্বান করেছে। পুলিশকর্তাদের আশা, পুজোর সময়ে পথে নামানো যাবে এই ভ্রাম্যমাণ শৌচাগার-ভ্যান। এর ফলে মহিলা পুলিশকর্মীদের শৌচাগারের অভাবে আর অসুবিধায় পড়তে হবে না ডিউটি চলাকালীন।

পুলিশ সূত্রের আরও খবর, মূলত মহিলা পুলিশকর্মী ও অফিসারদের কথা ভেবে এই ভ্রাম্যমাণ শৌচাগার-ভ্যান রাখা হলেও পথচলতি মহিলারাও সেটি ব্যবহার করতে পারবেন। এর জন্য লালবাজারের কর্তাদের এই ভ্রাম্যমাণ গাড়ি রাখার পরিকল্পনা রয়েছে শহরের জনবহুল এলাকায়। তবে শুধু ভ্রাম্যমাণ শৌচাগার-ভ্যানই নয়। লালবাজার আরও জানিয়েছে, ১০টি ভ্রাম্যমাণ পোশাক বদল ভ্যানও কেনা হচ্ছে ডিউটিরত মহিলা পুলিশকর্মীদের পোশাক বদলের জন্য। সেগুলি ঘুরে বেড়াবে শহরের বিভিন্ন রাস্তায়। এতে দিনভর ডিউটিতে থাকা মহিলা পুলিশকর্মীদের কোনও সময়ে পোশাক বদলের দরকার হলে তাঁরা ব্যবহার করতে পারবেন ওই গাড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *