মাঙ্কিপক্সের থাবা এবার রাজধানী দিল্লিতেও, বিমানবন্দরে সতর্কতা জারি আক্রান্তের খোঁজ মিলতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : হু ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করেছে মাঙ্কিপক্স নিয়ে। এর মাঝেই দিল্লিতে উদ্বেগ বাড়ল নতুন করে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার ঘটনা সামনেই আসতেই । রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে দিল্লিতে মাঙ্কিপক্সের আক্রান্ত প্রথম রোগীর সন্ধান মিলেছে বলে। বছর ৩১ এর আক্রান্ত রোগীকে ভর্তি করা হয়েছে লোক নায়ক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে।বিমানবন্দরে সতর্কতা জারি হয়েছে আক্রান্তের খোঁজ মিলতেই।

যদিও ওই ব্যক্তি কীভাবে মাঙ্কিপক্সে আক্রান্ত হলেন চুলচেরা বিশ্লেষণ চলছে তা নিয়েই। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে কোন ভ্রমণ ইতিহাস মেলেনি আক্রান্ত রোগীর। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, জ্বর ও স্কিন র‍্যাশের মত উপসর্গ রয়েছে ওই ব্যক্তি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে এ পর্যন্ত দেশে মোট চারজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে বলে। অফিসিয়াল সূত্র পিটিআইকে জানিয়েছে সম্প্রতি হিমাচল প্রদেশের মানালিতে একটি ব্যাচেলার পার্টিতে অংশ নেন আক্রান্ত যুবক।

পশ্চিম দিল্লির বাসিন্দা ওই যুবকের শরীরে তিন দিন আগে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা গেলে তাকে তড়িঘড়ি ভর্তি করা হয় দিল্লির লোক নায়ক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে । শনিবার তার নমুনাগুলি পাঠানো হয় ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি) পুনেতে । আর তাতেই নিশ্চিত হয় মাঙ্কিপক্সে আক্রান্ত ওই যুবক । ইতিমধ্যেই তার কন্ট্যাক্ট ট্রেসিংয়ের কাজও শুরু হয়েছে বলেই স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *