মোবাইলে খুটখাট রাত অবধি জেগে থেকে , অন্ধ হয়ে যাবেন! চাঞ্চল্যকর তথ্য এক গবেষণায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আপনার কি মোবাইল ছাড়া কিছুই ভালো লাগে না? তাই মোবাইলকেই বানিয়ে নিয়েছেন নিজের প্রিয় বন্ধু। রাত জেগে মোবাইলেই চলছে খুটখাট। তারপর মোবাইল আঁকড়ে ঘুমিয়ে পড়ছেন। সাবধান, অন্ধ হয়ে যেতে পারেন। নষ্ট হয়ে যেতে পারে দৃষ্টিশক্তি। মোবাইল আজকাল কে না ব্যবহার করে বলুন তো। আসলে গলদ রয়েছে ব্যবহারে। সামান্য ভুলে অন্ধ হয়ে যাওয়া অস্বাভাবিক নয়। কিন্তু কীভাবে? মোবাইল সবাই ব্যবহার করে, তাহলে অন্ধ হওয়ার প্রসঙ্গ আসছে কেন? কোন ভুলে এমনটা হতে পারে? শুনুন তবে।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কয়েক মাস আগে এমনই এক দুঃখজনক ঘটনা ঘটেছে ভারতের হায়দ্রাবাদে। এক মহিলা নিয়মিত ফোন ব্যবহার করতেন ,কিন্তু সঠিক নিয়ম মানেননি। মোবাইলের অতিরিক্ত ব্যবহারের সাইডএফেক্ট সবার জানা, তাও ভুল করেন অনেকেই। যার মূল কারণ অত্যাধিক আসক্তি। মোবাইল ব্যবহার করলেই অন্ধ হয়ে যাবেন, এমনটা কিন্তু একেবারেই নয়। সবকিছুর ভালোও আছে, মন্দও আছে। এমনটা হতে পারে এসভিএস অর্থাৎ স্মার্টফোন ভিশন সিনড্রোম থেকে। ওই মহিলা রাতের অন্ধকারে ঘন্টার পর ঘন্টা ফোন ব্যবহার করতেন। তিনি প্রায় ১৮ মাস দৃষ্টিশক্তি হারানোর পর সঠিক চিকিৎসা আর মোবাইল থেকে দূরে থাকায় আবার দৃষ্টিশক্তি ফিরে পান। আপনিও এমন ভুল করছেন না তো?

২০২১ সালে ভারতে গড় স্মার্টফোনের স্কিনটাইম ছিল প্রতিদিন ৪.৭ ঘন্টা। দিনের পর দিন এই সময়টা বেড়েই চলছে। পরিসংখ্যান বলছে, ২৫ থেকে ৩৫ বছর বয়সীদের মধ্যে প্রায় ৮০ শতাংশ মানুষ রাতে ঘুমাতে যাওয়ার আগে ফোন দেখেন। আবার অনেকে বালিশের পাশেই ফোন রেখে ঘুমান। যা থেকে মায়োপিয়া বা ক্ষীণ দৃষ্টির সমস্যা হতে পারে। আমেরিকান কেমিক্যাল সোসাইটির রিপোর্ট অনুযায়ী, মোবাইলের নীল আলোর প্রভাব কিন্তু মারাত্মক। এটা মেলাটোনিন হরমোন উৎপাদনে বাধা তৈরি করে। দফারফা করে দেয় ঘুমের। প্রভাব পড়ে রেটিনার উপরে। রেটিনার ক্ষতি মানে তো বুঝতেই পারছেন। যার পরিণাম অন্ধত্ব। মোবাইলের আলো শুধু ক্ষতিকারকই নয়, খুব বিষাক্ত। যা মাথাব্যথা বা মাইগ্রেনের মত সমস্যা বাড়িয়ে দেয়। ধীরে ধীরে মস্তিষ্কের কাজ করার ক্ষমতা কমতে থাকে। ঝুঁকি বাড়ে ক্যানসারের। বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী, মোবাইল দেখার সময় কিন্তু চোখের পলক কম পড়ে, যার কারণে সরাসরি এফেক্ট পড়ে চোখে।

তাহলে এখন উপায় কী? কী করবেন? আজকের দিনে দাঁড়িয়ে আপনি তো আর মোবাইল থেকে দূরে থাকতে পারবেন না। কিন্তু স্কিন টাইম নিয়ন্ত্রণ করা আপনার হাতেই রয়েছে। ফোন দেখার সময় প্রতি ২০ থেকে ৩০ মিনিটে স্ক্রিন থেকে কিছুক্ষণ বিরতি নিন। রাতের অন্ধকারে যদি মোবাইল ব্যবহার করার অভ্যাস কিন্তু আপনাকে ছাড়তেই হবে। যদি খুব দরকার হয় তাহলে ঘরে আলো জ্বেলে মোবাইল কিংবা ল্যাপটপ ব্যবহার করুন। চোখের একদম কাছে মোবাইল রেখে ব্যবহার করবেন না। কিছুটা দূরে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *