অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের পক্ষ থেকে বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত এবং আইনজীবী অদ্রিশ কুমার আগরওয়াল কে সংবর্ধনা প্রদান

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

শৌভিক ব্যানার্জি, কোলকাতা- অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের পক্ষ থেকে ২রা জুলাই কোলকাতার এক হোটেলের সভাগৃহে হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত ও সুপ্রিম কোর্টের বার এসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি অদ্রিশ চন্দ্র আগরওয়াল কে সংবর্ধিত করা হয়। মনোগ্রাহী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অশোক দাস চৌধুরী, বার কাউন্সিল অফ ওয়েস্ট বেঙ্গলের চেয়ারম্যান অশোক দেব, মলদ্বীপ এর রাস্ট্রদূত রামকৃষ্ণ জয়সয়াল সহ একঝাঁক নক্ষত্রেরা। এদিন ‘অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরামে’র সাধারণ সম্পাদক জয়দীপ মুখার্জির পৌরোহিত্যে এই সংবর্ধনা প্রদান সভা শুরু হয়। সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত তার কর্মজীবন সম্পর্কে আবেগঘন বক্তব্যে জানান, তিনি তাঁর সুদীর্ঘ ৩৬ বছরের বিচারক জীবনে নিম্ন আদালতে মুন্সেফ থেকে শুরু করে হাইকোর্টের বিচারপতি হিসেবে কাজ করেছেন, মাঝে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের দায়িত্বেও ছিলেন। সভায় উপস্থিত আইনি পড়ুয়াদের আগামীদিনে আইনজীবী হিসেবে জনসাধারনের পাশে আরও বেশি এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

অন্যদিকে সুপ্রিমকোর্টের বিশিষ্ট আইনজীবী অদ্রিশ চন্দ্র আগরওয়াল সম্প্রতি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন এর সভাপতি পদে বিপুল ভোটে জয়ী হয়েছেন। তাকেও সংবর্ধিত করা হয় অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের পক্ষ থেকে। এদিন তিনি তার বক্তব্যের শুরুতেই অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের সাধারণ সম্পাদক জয়দীপ মুখোপাধ্যায়ের প্রতি অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি স্পষ্টতই জানান, “আমার বন্ধু জয়দীপ মুখোপাধ্যায়ের জন্যই আমি জয়ী হতে পেরেছি। জয়দীপ মুখোপাধ্যায় নিজেও সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। কিন্তু যেভাবে তিনি আমার জন্য সুপ্রিমকোর্টের প্রতিটি আইনজীবীর কাছে গিয়ে ভোট চেয়েছেন, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মহলে গিয়ে আমার জন্য দরবার করেছেন, তাতে আমি মন্ত্রমুগ্ধ। আগামীদিনে সাধারণ মানুষের জন্য কাজ করবো বন্ধু জয়দীপ মুখোপাধ্যায়ের সাথেই!”

অন্যদিকে হাইকোর্টের আইনজীবী সঞ্জয় বর্ধন – মুকুল বিশ্বাসরা তাঁদের বক্তব্যে কলকাতা হাইকোর্টের একদা বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত এর সাধারণ মানুষদের প্রতি ন্যায়বিচার প্রদান সহ সাহিত্য – সংস্কৃতির বিভিন্ন দিক গুলি তুলে ধরেন।

এ-উপলক্ষ্যে আমাদের প্রতিনিধির মুখোমুখি হয়ে অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের সাধারণ সম্পাদক তথা সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায় জানান, “ন্যায়বিচারকে সাধারণ মানুষের আওতায় নিয়ে আসাটাই আমাদের সকলের প্রাথমিক কাজ। অল ইন্ডিয়া লিগাল এইড ফোরাম তার কর্মকান্ডের মধ্যে দিয়ে দেশজুড়ে এইসংক্রান্ত সচেতনতা বাড়ানোর চেষ্টা করে। বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত একজন ন্যায়বিচারক হিসাবে সমাজে অনন্য ভূমিকা রেখেছেন এবং বিশিষ্ট আইনজীবী অদ্রিশ চন্দ্র আগরওয়াল ন্যায়বিচারের স্বার্থে সবর্দা সজাগ। তাদের সংবর্ধিত করার মাধ্যমে আমরা সেই সচেতনতা বৃদ্ধিরই চেষ্টা করলাম। আগামীদিনে সেই কর্মকান্ড আরও বিস্তৃত হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *