যৌন হেনস্থা কেরল মুসলিম লিগের ছাত্রশাখায় ! বিদ্রোহী নেত্রীর লড়াই মহিলা ক্ষমতায়নের লক্ষ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :বলতে গেলে, রীতিমতো ঝড় তুলে দিয়েছেন কেরল মুসলিম লিগের ছাত্র সংগঠন মুসলিম স্টুডেন্টস ফেডারেশনের পুরুষ সদস্যদের বিরুদ্ধে যৌন নিগ্রহের (sexual harassment) অভিযোগ তুলে বরখাস্ত হওয়া নেত্রী ফতিমা তাহিলিয়া। পেশায় আইনজীবী কোঝিকোড়ে ৩০ বছরের নেত্রী ফতিমা ছিলেন এমএসএফের মহিলা শাখা হরিথার মুখ, ও প্রধান চালিকাশক্তি। হরিথা ভেঙে দেওয়া হয় গত মাসে কতিপয় এমএসএফ পুরুষ সদস্যের বিরুদ্ধে মহিলাদের যৌন হেনস্থার অভিযোগ তোলায়। ফতিমাও এমএসএফের জাতীয় সহ সভাপতি পদ থেকে বরখাস্ত হন এমনকি গত সপ্তাহে।

তিনি মূলত যৌন নিগ্রহের বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগ তুলেছিলেন মুসলিম লিগ নেতৃত্বের বিরুদ্ধে। ফতিমা এক রক্ষণশীল ঘরের মেয়ে। পরিবারটিও সমর্থক এমনকি মুসলিম লিগের। কিন্তু মুখ বুজে সব মেনে নিতে নারাজ আইনে পোস্ট গ্র্যাজুয়েট ফতিমা। তিনি এও বলেছেন, আমাদের হাত-পা বাঁধা নয়। আমি এখন মুসলিম লিগের একজন সামান্য সদস্য। ইতিবাচক ভাবেই গ্রহণ করেছি নেতৃত্ব থেকে অপসারণকে। তিনি এমনকি লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন, মুসলিম লিগের মধ্যেই সমমনোভাবাপন্ন মহিলাদের নিয়ে পার্টি, লড়াই করবেন এমনকি সম্প্রদায়ের ভিতরে ভুল সংশোধনেরও।

উল্লেখ্য ,২০১৬ পর্যন্ত কেরলে মুসলিম লিগ ছিল ক্ষমতাসীন কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফের প্রভাবশালী শরিক। মুসলিম লিগ নেতৃত্বে প্রভাব রয়েছে এমনকি মলপ্পুরমের পানাক্কাড় থাঙ্গাল পরিবারের। কিন্তু ফতিমার মত, দল তো চলতে পারে না ব্যক্তিকে কেন্দ্র করে। দলের সংবিধানে গণতান্ত্রিক মূল্যবোধের কথা আছে। সাম্প্রতিক কালে দল যদি ব্যক্তিকেন্দ্রিক হয়ে গিয়ে থাকে, তবে তাকে ফেরাতে হবে সঠিক রাস্তায় । আরও গণতন্ত্র চাই পার্টিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *