রাজা-রানির মূর্তি বসছে চলেছে বর্ধমান শহরের‘বিজয় তোরণে’র সামনে, বিতর্ক চরমে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ১৯০৫-এ বঙ্গভঙ্গের সিদ্ধান্তের জন্য লর্ড কার্জন আমবাঙালির কাছে কুখ্যাত হয়ে উঠেছিলেন ১৯০৫-এ বঙ্গভঙ্গের সিদ্ধান্তের জন্য। লর্ড কার্জন ভারতের ভাইসরয় হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ১৮৯৯ সাল থেকে ছয় বছর। বর্ধমান শহরে ১১৯ বছরের কার্জন গেট এখনও দৃঢ় চিত্তে দাঁড়িয়ে রয়েছে তাঁরই সম্মানার্থে । যদিও সেই গেট বিজয় তোরণ নামে পরিচিত হয় স্বাধীনতা পরবর্তী সময় । তবে এবার বর্ধমানের রাজা-রানির মূর্তি বসছে চলেছে ঐতিহ্যবাহী এই তোরণের সামনেই । আর চরম বিতর্ক তৈরি হয়েছে তা নিয়েই।

বর্ধমান পুরবোর্ড বর্ধমানের মহারাজা বিজয় চাঁদ মহাতাব এবং তাঁর স্ত্রী রাধারানির একটি মূর্তি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বিজয় তোরণের (কার্জন গেট নামেও পরিচিত) সামনে। কার্জন গেটই শহরের প্রধান ল্যান্ডমার্ক। ১৯০৩-এ লর্ড কার্জন যখন শহরে এসেছিলেন মাহাতাব গেটটি তৈরি করেছিলেন তাঁর সম্মানে। তবে বিতর্ক তৈরি হয়েছে কার্জন গেটের সামনে রাজা-রানির মূর্তি তৈরির সিদ্ধান্ত নিয়ে।

রাজনীতিবিদদের একাংশের পাশাপাশি ইতিহাসবিদ ও পুরাতাত্ত্বিক বিশেষজ্ঞরাও প্রশ্ন তুলেছেন তৃণমূল পরিচালিত পুরবোর্ডের সিদ্ধান্ত নিয়ে । কেউ কেউ আবার দাবি করেছেন যে মূল কাঠামোটি আর দেখা যাবে না রাজা ও রানির মূর্তি তৈরি হলে। অন্যদিকে রাজনৈতিক মহলের একাংশের মতে, এটা তৃণমূলের নতুন কৌশল বিজেপির হিন্দুত্ববাদের মোকাবিলা করতে। শাসকদল প্রাদেশিক ভাবনা উসকে দেওয়ার চেষ্টা করছে স্থানীয় বিশিষ্টদের মূর্তি প্রতিষ্ঠার মাধ্যমে। তবে মূর্তি বসানোর পক্ষে রায় দিয়েছেন শহরের বিশিষ্টদের একাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *