রাজ্যের কৃষকরা চরম ক্ষতির মুখে আলু সংরক্ষণের জন্য হিমঘর ভাড়ার কারণে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন, পশ্চিমবঙ্গের একমাত্র সক্রিয় অ্যাসোসিয়েশন অফ কোল্ড স্টোরেজ। আজ কলকাতার প্রেস ক্লাবে এই সংগঠনের পক্ষ থেকে আলু সংরক্ষণের জন্য ভাড়ার কারণে ক্ষতির দিকে কৃষক, ভোক্তা এবং সাধারণ জনগণের দৃষ্টি আকর্ষণ করার জন্য একটি প্রেস মিট আয়োজন করা হয়েছিল। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন: পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি শ্রী সুনীল কুমার রানা; শ্রী শুভজিত সাহা, WBCSA-এর ভাইস প্রেসিডেন্ট; শ্রী রাজেশ কুমার বনসাল, পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি; শ্রী পতিত পবন দে, শ্রী. তরুণ কান্তি ঘোষ, শ্রী. গোবিন্দ কাজরিয়া, WBCSA-এর প্রাক্তন প্রেসিডেন্ট; শ্রী দিলীপ চ্যাটার্জি, শ্রী. কৌশিক কুন্ডু, WBCSA-এর জেলা কমিটির চেয়ারম্যান এবং আরও অনেকে।

কোল্ড স্টোরেজগুলি কৃষি পণ্য সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজ ভাড়া হিসাবে প্রাপ্ত আয় দিয়ে পরিচালিত হয় যেখানে ভাড়া সরকার দ্বারা নির্ধারিত হয়। সাধারণত সরকার নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে সরকার কোল্ড স্টোরেজ ভাড়ার পরামর্শ দেয়। বিভিন্ন ইনপুট খরচের জন্য বৃদ্ধির হার বিবেচনা করে এই ধরনের সুপারিশ করা হয় যেমন বিদ্যুতের খরচ, অ্যামোনিয়া, অফিস রক্ষণাবেক্ষণ, যন্ত্রপাতি/সরঞ্জামের মেরামত ও রক্ষণাবেক্ষণ, আলু লোডিং ও আনলোড করার জন্য নিয়োজিত সব ধরনের শ্রমের জন্য কর্মীদের বেতন চার্জ ইত্যাদি।

এটা দেখা যায় যে সরকার কর্তৃক অনুমোদিত ভাড়া সর্বদা বিশেষজ্ঞ কমিটির সুপারিশকৃত পরিমাণের চেয়ে কম হয়। এইভাবে ২০২১ সাল পর্যন্ত হিমাগারগুলি ২১.৩৫ টাকা/কুইন্টালের জমে থাকা পরিমাণ থেকে বঞ্চিত হয়। বছরের পর বছর ধরে প্রস্তাবিত পরিমাণ এবং অনুমোদিত ভাড়ার মধ্যে ব্যবধান অসামঞ্জস্যপূর্ণভাবে বেড়েছে যা বর্তমানে হিমঘরগুলির জন্য অব্যবহার্য হয়ে উঠেছে। অবশেষে কোল্ড স্টোরেজগুলি একটি রুগ্ন শিল্পে পরিণত হচ্ছে এবং অবশেষে ব্যাঙ্কগুলি এনপিএ হিসাবে তা নিষ্পত্তি করে। উদ্বৃত্ত তহবিলের স্বল্পতার কারণে স্টোর ইউনিটগুলির আধুনিকীকরণও সম্ভব নয় । সরকার ২০২১ সালের পরে কোল্ড স্টোরেজ ভাড়া সংশোধিত করেনি, যদিও অ্যাসোসিয়েশন পর্যাপ্ত ন্যায্যতার সাথে সংশোধনের জন্য আবেদন করে এবং বিশেষজ্ঞ কমিটিও জানুয়ারী ২৩সালে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের জন্য স্টোরেজ ভাড়া ১৯০ রুপি/কুইন্টাল এবং ১৯৪/কুইন্টালে সংশোধন করার জন্য সুপারিশ করেছিল। যথাক্রমে এইভাবে ২০২১ থেকে ২০২২ সময়ের জন্য ৯.৯৫/কুইন্টাল রুপি কম পুনরুদ্ধার করা হয়েছে।

এ উপলক্ষে পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি শ্রী সুনীল কুমার রানা জানিয়েছেন, “এটা দুঃখের বিষয় যে অন্যান্য রাজ্যে কোল্ড স্টোরেজ ভাড়া প্রতি কুইন্টাল ২৩০ থেকে ২৭০ টাকার মধ্যে রাখে। কিন্তু আমরা সরকার কর্তৃক বাধ্য হয়েছি আমাদের ইউনিটগুলি প্রতি কুইন্টাল ১৬৮ থেকে ১৭২ টাকায় পরিচালনা করার জন্য। এইভাবে আমরা ৩১.৩০ রুপি/কুইন্টালের আর্থিক ক্ষতি স্বীকার করেছি এবং গত দুই বছর ধরে পরিচালনা করেছি। আমাদের আন্তরিক ইচ্ছে থাকা সত্ত্বেও আমরা ইউনিটগুলিকে আধুনিকীকরণ করতে পারিনি। ফলে কৃষক ও ভাড়াটিয়া ভোক্তারা সংরক্ষণের আধুনিক কৌশল থেকে বঞ্চিত হচ্ছেন। এই পরিস্থিতিতে এর অনেক সদস্য ঋণের ফাঁদে পড়ে যাচ্ছে যার ফলে বিভিন্ন জেলায় হিমাগার বন্ধ হয়ে যাচ্ছে বা ইউনিটগুলি ব্যাংকের জন্য এনপিএ হয়ে যাচ্ছে। কোল্ড স্টোরেজ শিল্পের আর্থিক ক্ষতি যথাসময়ে সামলানো না গেলে অদূর ভবিষ্যতে গ্রামীণ অর্থনীতিতে এর ব্যাপক প্রভাব পড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *