রাজ্যের স্কুলশিক্ষা দপ্তর নতুন নির্দেশিকা জারি করল শিক্ষক-শিক্ষিকাদের বদলি নিয়ে ! জেনে নিন বিস্তর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার থেকে “সিঙ্গেল টিচার’রা বদলির আবেদন করলে প্রধান শিক্ষক বা পরিচালন সমিতি আটকাতে পারবেন না স্কুলশিক্ষা দপ্তরের সংশোধিত নতুন নির্দেশিকা অনুযায়ী।

এখন দেখে নেওয়া যাক রাজ্যের স্কুলশিক্ষা দপ্তর নতুন নির্দেশিকায় ঠিক কী কী জানালো

রাজ্যের স্কুলশিক্ষা দপ্তর বুধবার নতুন করে নির্দেশিকা জারি করল শিক্ষক-শিক্ষিকাদের বদলি নিয়ে। নতুন এই নিয়মে বলা হয়েছে বাড়ি থেকে স্কুলের দূরত্ব ২০০ থেকে ৫০০ কিলোমিটার হলে বদলির ক্ষেত্রে নির্দিষ্ট শিক্ষক বা শিক্ষিকা পাবেন ৩ নম্বর। ৫০০ কিলোমিটারের বেশি দূরে কর্মরত হলে তিনি পাবেন ৫ নম্বর। ৪০ বছর বয়স পর্যন্ত শিক্ষক-শিক্ষিকারা ১ নম্বর পাবেন বদলির আবেদনের ক্ষেত্রে । ৪১ থেকে ৫০ বছর বয়সীরা পাবেন ২ নম্বর। ৫১ বছর বয়সের বেশি হলে বরাদ্দ ৩ নম্বর।

উল্লেখ্য, উৎসশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যের স্কুল শিক্ষকদের বদলি প্রক্রিয়া শুরু হয়েছে গতবছর ১ আগস্ট থেকে। অভিযোগ আসছিল স্কুল কর্তৃপক্ষ এনওসি দিচ্ছে না বদলির ক্ষেত্রে । সেখানে স্কুলগুলির বক্তব্য ছিল, নির্দিষ্ট বিষয়ে একজন শিক্ষককে ছেড়ে দিল কে ওই বিষয়ে পড়াবে? স্কুলশিক্ষা দপ্তর জানিয়েছে, বিষয়টি দেখবেন নির্দিষ্ট জেলার স্কুল পরিদর্ষক (ডিআই)।এমনকি রেজিস্টার্ড ডাক্তারের প্রেসক্রিপশন লাগবে মেডিক্যাল গ্রাউন্ড-এর ক্ষেত্রে আবেদন করলেও ।

এদিনের নির্দেশিকায় বিশেষ ভাবে জানানো হয়েছে, শিক্ষক-শিক্ষিকারা বদলিতে বিশেষ সুবিধা পাবেন নিজের বা তাঁর স্বামী বা স্ত্রীর হৃদ রোগ , কিডনি বিকল ,থ্যালাসেমিয়া ,অঙ্গ প্রতিস্থাপন বা স্ত্রী রোগের মতো গুরুতর সমস্যা থাকলে ।তবে আগে নিয়ম ছিল বদলিতে সুবিধা পাওয়া যাবে ৪০ শতাংশের বেশি শারীরিক প্রতিবন্ধকতা থাকলেই । কিন্তু নতুন নিয়মে বলা হয়েছে শিক্ষক-শিক্ষিকারা সুবিধা পাবেন প্রতিবন্ধকতা ৬০ শতাংশ বা তার বেশি হলেই। এমনকি বদলিতে আবেদন করতে পারবেন পাঁচ বছর কর্মরত যে কোনও শিক্ষক বা শিক্ষিকা। নির্দেশিকায় আরও বলা হয়েছে স্কুল শিক্ষাদপ্তরের কমিশনারকে পদক্ষেপ করতে হবে আবেদনের ৭ দিনের মধ্যেই।

সংশোধিত নতুন নির্দেশিকায় আরো বলা হয়েছে ৫ জন অথবা এর কম শিক্ষক আছেন বদলির ক্ষেত্রেও আবেদন করতে পারবেন এমন স্কুলের শিক্ষকরাও। এই ক্ষেত্রে ডিআইরা অস্থায়ী ভিত্তিতে শিক্ষক নিয়োগ করবেন অন্য স্কুল থেকে। জুনিয়র হাইস্কুলে কম শিক্ষক আছেন এমন পরিস্থিতিতেও বদলির ক্ষেত্রে আবেদন করতে পারবেন শিক্ষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *