শহরের রাস্তায় ব্যাপক যানজট বহুতলের বেআইনি পার্কিংয়ের জন্য, পদক্ষেপ নেবে লালবাজার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনুমোদন না থাকা সত্ত্বেও শহরের একাধিক ছোট-বড় বহুতল কার্যত রাস্তার উপরেই সারিবদ্ধভাবে গাড়ি রাখছে অস্থায়ী পার্কিংলট বানিয়ে। তাতে বিভিন্ন সময়ে যানজট তৈরি হচ্ছে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায়। এবার কলকাতা পুলিশ বিশেষ পদক্ষেপ নেবে তার বিরুদ্ধেই। প্রথমত খুঁজে বের করা হবে যেসব বহুতলের বেআইনি পার্কিং রয়েছে সেগুলিকে।

মূলত নির্মাণ সংস্থাগুলি পুলিশের কাছ থেকে নো অবজেকশন সার্টিফিকেট নেয় শহরের আনাচে কানাচে গজিয়ে ওঠা বহুতলগুলির নকশা অনুমোদনের জন্য। তবে অভিযোগ, শহরের বুকে অবস্থিত একাধিক ছোট-বড় আবাসন অনুমোদন পাওয়ার জন্য যে নকশা জমা দেয়, সেগুলি তৈরি হওয়ার পর দেখা যায় সেগুলি অনেক আলাদা হয়েছে অনুমোদিত নকশার থেকে।এমনকি বহু ক্ষেত্রে দেখা যায়, শহরের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তায় ব্যাপক যানজট তৈরি হচ্ছে এসব বহুতলের সামনে গাড়ি রাখার জন্য আলাদা জায়গা তৈরি করার ফলে। এই অভিযোগই কলকাতা পুলিশ পেয়েছে পৌরসভার তরফ থেকে। আর তারপরই কলকাতা পুলিশের তরফে এই বহুতলগুলিকে চিহ্নিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের এক উচ্চপদস্থ আধিকারিক আরও জানান, যেহেতু সরাসরি পুলিশ, পৌরসভার এবং সংশ্লিষ্ট বহুতলগুলির আবাসিকদের সঙ্গে সমন্বয় সাধন করে কাজ করতে হবে ফলে এটি অনেক সময়সাপেক্ষ ব্যাপার।উল্লেখ্য, ২০১৭ সাল থেকে একটি নিয়ম চালু করে কলকাতা পুলিশ। সেই নিয়ম অনুযায়ী, বহুতলগুলির নকশা অনুমোদনের জন্য পুলিশের কাছ থেকে নো অবজেকশন সার্টিফিকেট নিতে হয় । অভিযোগ, বহুতলগুলি প্রথমে যে নকশা দেখিয়ে অনুমোদন নেয় , পরবর্তীতে বহুতল তৈরি হয় না সেই নকশা অনুযায়ী। এমনকি বাস্তবের বিস্তর ফারাক থেকে যায় অনুমোদিত নকশার সঙ্গেও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *