রাজ্য সরকারি কর্মীদের ডিএ দিতে হবে তিন মাসের মধ্যে, নির্দেশ কলকাতা হাইকোর্টের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকারি কর্মীদের ডিএ দিতে হবে আগামী তিন মাসের মধ্যে। আজ, শুক্রবার কলকাতা হাইকোর্ট এমনি এক নির্দেশ দিলো ডিএ সংক্রান্ত মামলায় । বিচারপতি হরিশ ট্যান্ডন ও রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ এও জানিয়েছে, মহার্ঘ ভাতা মৌলিক অধিকার, এটি আইনত অধিকারও। স্যাটের রায় তিন মাসের মধ্যে কার্যকর করতে হবে। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে ১ বছরের মধ্যে এরিয়ার দিতে হবে বলেও ।

আদালতে রাজ্য সরকার আরও জানায়, তহবিলে টাকা না থাকার কারণেই দেওয়া যাচ্ছে না উঁচু হারে ডিএ । রাজ্যের এই যুক্তি তবে মানতে চায়নি ডিভিশন বেঞ্চ। বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত বলেন, রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ প্রাপ্য সাংবিধানিক অধিকার অনুযায়ী । তাঁরা ডিএ পাবেন অল ইন্ডিয়া প্রাইস ইনডেক্স অনুযায়ী। রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ দিতে হবে আগামী তিন মাসের মধ্যে। উল্লেখ্য, ২০১৯ সালের ২৭ জুলাই রাজ্য প্রশাসনিক ট্রাইব্যুনাল বা স্যাট জানিয়েছিল, সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দিতে হবে ৬ মাসের মধ্যে । যদিও নবান্ন সেই নির্দেশ অমান্য করে । এর পরই একাধিক কর্মী সংগঠন স্যাট-এ রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করে ।

পরবর্তীতে রাজ্য সরকার স্যাটের রায়ের বিরুদ্ধে আদালতে রিভিউ পিটিশন দাখিল করে। যদিও সেই আবেদন খারিজ করে কলকাতা হাইকোর্ট রায় বহাল রাখে । এর পর স্যাটের নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার হাইকোর্টে রিট পিটিশন জমা দেয়। অবশেষে আজ, শুক্রবার আদালত সেই পিটিশন খারিজ করে দিয়েছে । একই সঙ্গে জানিয়ে দিয়েছে, ডিএ দিতেই হবে রাজ্য সরকারকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *