রায় অমান্য করা হয়েছে ইচ্ছাকৃতভাবে’, SBI-র বিরুদ্ধে দায়ের হল আদালত অবমাননার মামলা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সুপ্রিম কোর্টের নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ইলেকটোরাল বন্ড বা নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য জমা দেয়নি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। বরং শীর্ষ আদালতের কাছে অতিরিক্ত সময়ের আবেদন জানিয়েছে ব্যাঙ্ক। সুপ্রিম কোর্টের এই নির্দেশ অমান্য করাতেই এবার এসবিআই-র বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করল একটি বেসরকারি সংস্থা।

বৃহস্পতিবারই অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্ম নামক একটি সংস্থা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করে। প্রসঙ্গত, এই সংস্থা রাজনীতি নিয়েই কাজ করে, রাজনৈতিক দলগুলির নানা তথ্য প্রকাশ করে। সুপ্রিম কোর্টে এসবিআইয়ের বিরুদ্ধে যে পিটিশন জমা করেছে এডিআর, তাতে বলা হয়েছে, “এসবিআই ইচ্ছাকৃতভাবে আদালতের সাংবিধানিক বেঞ্চের রায় অমান্য করেছে। এটা শুধুমাত্র নাগরিকদের তথ্য জানার অধিকারকেই অমান্য করা হচ্ছে না, একইসঙ্গে মহামান্য সুপ্রিম কোর্টের নির্দেশকেও ইচ্ছাকৃতভাবে অগ্রাহ্য করা হয়েছে।”

এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির এজলাসে বিষয়টি উল্লেখ করেন এডিআর-এর আইনজীবী প্রশান্ত ভূষণ। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের কাছে এ বিষয়ে ইমেইল মারফত আবেদন করার নির্দেশ দেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। এরপরই পরবর্তী শুনানের দিন জানানো হবে।

প্রসঙ্গত, নির্বাচনী বন্ড সংক্রান্ত মামলায় গত ১৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট ঐতিহাসিক রায়ে নির্বাচনী বন্ড-কে অসাংবিধানিক বলে উল্লেখ করে এবং নির্বাচনী বন্ড বাতিল করে দেয়। একইসঙ্গে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে ২০১৯ সালের ১২ এপ্রিল থেকে ২০২৪ সালের ১৫ ফেব্রুয়ারি অবধি নির্বাচনী বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য জমা দিতে বলা হয়। ৬ মার্চের মধ্য়েই এই তথ্য জমা দিতে বলা হয়েছিল। উল্লেখ্য চলতি সপ্তাহের সোমবারই এসবিআই সুপ্রিম কোর্টে নির্ধারিত সময়ের মেয়াদ বাড়ানোর আবেদন জানায়। ৩০ জুন অবধি সময়সীমা বাড়ানোর আবেদন জানানো হয়েছে এসবিআই-র তরফে। সেই আবেদনের শুনানি আগামী সোমবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *