রেল লাইনে পাথর ব্যবহার করা হয় যেসব কারণে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রেলপথই হল আমাদের দেশের যোগাযোগ ব্যবস্থার অন্যতম লাইফলাইন । আর এই রেললাইন দেখে অনেকেরই মনে প্রশ্ন জাগে এতে কেন পাথর ব্যবহার করা হয় মাইলের পর মাইল পথ। জানা গেছে পাথর ব্যবহার হয়ে আসছে রেললাইন আবিষ্কারের শুরু থেকেই। পাথর ব্যবহার হচ্ছে বিজ্ঞানের চরম উন্নতির এই যুগেও । এবার জেনে নিন এর কারণ।

মাইলের পর মাইল লম্বা ধাতব রেললাইন সব সময় সহ্য করে থাকে ঝড়-বৃষ্টি, গরম কিংবা ঠান্ডা। তাই এই পাথর রক্ষা করে রেলের লাইন গরম হয়ে যাওয়া এবং ঠান্ডায় আয়তনে কমে যাওয়া থেকে ।দীর্ঘ ট্রেনগুলো লাইন দিয়ে যাওয়ার সময়ে মাটিতে এমন কম্পন শুরু হয় মনে হয় লাইন সরে যাবে তার জায়গা থেকে । আর যদি সরে যায় তাহলেই ঘটবে বড় বিপত্তি। তাই কম্পনের সময় লাইনকে এক জায়গায় রাখতেই ব্যবহার করা হয় এই পাথর। অন্যদিকে এই পাথরগুলো অমসৃণ এবং কোণ প্রকৃতির হয়ে থাকে। পাথরগুলো নিজেদের মধ্যে ইন্টারলক হয়ে যায় । এ কারণে ঘর্ষণের ফলে দূরে সরে যায় না। যদি মসৃণ হত তাহলে বিপদ ঘটতো।

কুয়াশা, ঝড়-বৃষ্টির ফলে রেল লাইনগুলো যে মাটির ওপর লাগানো থাকে সেখানে আগাছা জন্মাতে পারে না। আগাছা জন্ম নিলে অসুবিধার সৃষ্টি হবে ট্রেন চালাতে । পাথর থাকায় রেললাইন অবস্থান করে মাটি থেকে একটু ওপরে। তাই অতিরিক্ত বৃষ্টিতে যেন লাইন ডুবে না যায় পাথর দেওয়া থাকে সে কারণে। এই পাথরগুলোকে ট্র্যাক ব্যালাস্ট বলা হয়। প্রায় ২০০ বছর আগে মানুষ এইভাবে যে কারিগরি দক্ষতার পরিচয় দিয়েছিলেন, আজ এতবছর পরেও তার থেকে বেশি কার্যকরী কোনো পদ্ধতি বের করতে পারেননি ইঞ্জিনিয়াররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *