লিকার চা খাচ্ছেন প্রতিদিন সকালে, স্বাস্থ্যের বারোটা বাজছে! কী কী ক্ষতি হচ্ছে? জানুন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ঘুম ভাঙলেই সকাল সকাল চাই চা ধোঁয়া ওঠা লিকার চা। চায়ের কাপে চুমু না দিলে যেন পুরো দিনটাই মাটি। ঘুম থেকে উঠেই খালি পেটে চা পান করছেন? সুস্থ থাকতে দুধ চায়ের পরিবর্তে বেছে নিচ্ছেন লিকার চা, কিন্তু আদৌ স্বাস্থ্যকর তো? দুধ চিনি ছাড়া লিকার চা স্বাস্থ্যের জন্য ভালো, এ কথা সবাই জানে। কিন্তু কতটা? প্রতিদিন অতিরিক্ত লিকার চা খেলে ঠিক কোন কোন রোগ হতে পারে? জানলে হতবাক হবে। আপনার প্রিয় পানীয় হতে পারে শরীর খারাপের কারণ।

লিকার চা পানের অভ্যাস ভালো, প্রচুর উপকারো রয়েছে। কিন্তু ঘন্টায় ঘন্টায় নয়। শরীরে যদি প্রচুর পরিমাণে ক্যাফেইন প্রবেশ করে তাহলে কিন্তু মারাত্মক ক্ষতি। বিভিন্ন সংবাদ মাধ্যমে স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী, অল্প পরিমাণে লিকার চা পান করা ঠিক আছে। কিন্তু দিনে চার কাপের গণ্ডি পেরোলে মুশকিল।

যদি ঘন্টায় ঘন্টায় চা পান করে থাকেন তাহলে মাথা ব্যথা, হার্ট রেটের গন্ডগোল, কার্ডিওভাসকুলার সহ নানান রোগের প্রবণতা দেখা দিতে পারে। সঠিক সময়ে কিংবা সঠিক উপায় চা পান না করলে শরীরে নানান রকমের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। যেমন হজম প্রক্রিয়া ব্যাহত হবে, খিদে পাবে না, ঘুমের ব্যাঘাত ঘটবে। অতিরিক্ত চা শরীর থেকে আয়রন শোষণ করে নেয়। ফলে অ্যানিমিয়া হতে পারে। অতিরিক্ত চা পান একপ্রকার আসক্তি, যার কারণে এক মুহূর্ত চা ছাড়া থাকা যায় না। সেই সময় ক্লান্তি অনুভব করবেন, মাথা ব্যথা

তাই প্রতিদিন অতিরিক্ত লিকার চা এড়িয়ে চলুন। খান পরিমিত পরিমাণে। আরো ভালো হয়, যদি চিনি ছাড়া বা কম চিনি দিয়ে চা খান। মাঝেমধ্যে চায়ের পরিবর্তে বেছে নিতে পারেন কমলালেবুর রস, ডাবের জল কিংবা লেমোনেড। এর ফলে শরীর হাইড্রেটেড থাকবে। আয়রনের মাত্রাও ঠিক থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *